শনিবার, ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / করোনা ভ্যাকসিনেশনে শীর্ষে ভারত

করোনা ভ্যাকসিনেশনে শীর্ষে ভারত

এবার আগামি ১ মে থেকে দেশজুড়ে ১৮+ প্রত্যেককে ভ্যাকসিন দেওয়া শুরু হবে। এই মুহুর্তে দেশে দুটি সংস্থার ভ্যাকসিন দেওয়া হচ্ছে।

মিঠুলাল চৌধুরী

করোনা সুনামিতে বেসামাল দেশ। প্রায় প্রতিটি রাজ্যে ভয়াবহ পরিস্থিতি তৈরি করেছে করোনা। সংক্রমণ মোকাবিলায় ভ্যাকসিনেশন কর্মসূচিতে ব্যাপক জোর দিচ্ছে কেন্দ্রিয় সরকার। ইতিমধ্যেই সেই লক্ষ্যে সফলতা এসেছে। বর্তমানে করোনা ভ্যাকসিনেশনে বিশ্বের শীর্ষস্হানে ভারত । বিশ্বে ভারত একমাত্র দেশ যেখানে ১৫ কোটির কাছাকাছি মানুষকে করোনার ভ্যাকসিন দেওয়া হয়েছে।


এবার আগামি ১ মে থেকে দেশজুড়ে ১৮+ প্রত্যেককে ভ্যাকসিন দেওয়া শুরু হবে। এই মুহুর্তে দেশে দুটি সংস্থার ভ্যাকসিন দেওয়া হচ্ছে। পুণের সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড এবং ভারত বায়োটেক ও আইসিএমআরের তৈরি কোভ্যাক্সিনের দেশে প্রয়োগ চলছে। শীঘ্রই ভারতে রাশিয়ার তৈরি ভ্যাকসিন স্পুটনিক ভি দেওয়া শুরু হয়ে যাবে ।


এদিকে এই মুহুর্তে দেশে অক্সিজেনের আকাল চরম আকার ধারন করেছে। অক্সিজেনের অভাবে হাসপাতালগুলিতে ঘটছে মৃত্যুর ঘটনা। এবার অক্সিজেনের সংকট কাটাতে উদ্যোগ নিয়েছে প্রধানমন্ত্রীর দপ্তর। ঘোষণা করা হয়েছে পিএম কেয়ার্সের মাধ্যমে ৫৫১টি মেডিক্যাল অক্সিজেন প্লান্ট দেশজুড়ে গড়ে তোলা হবে। এবং এই প্লান্টগুলি জেলাস্তরে অক্সিজেন যোগানের ক্ষেত্রে প্রধান হাতিয়ার হয়ে উঠবে। দেশজুড়ে বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জেলা সদরের বাছাই করা সরকারি হাসপাতালগুলিতে এই অক্সিজেন প্লান্টগুলি বসানো হবে। এরফলে জেলা স্তরে অক্সিজেন সরবরাহের ঘাটতি অনেকটা মিটবে বলে মনে করছে কেন্দ্রিয সরকার।