বৃহস্পতিবার, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / দু’বছরের মধ্যেই আইজলের সঙ্গে দেশের রেল যোগাযোগ হচ্ছে

দু’বছরের মধ্যেই আইজলের সঙ্গে দেশের রেল যোগাযোগ হচ্ছে

সাইরাং রাজধানী আইজল থেকে ২০ কিলোমিটার এবং রাজ্যের একমাত্র বিমান বন্দর লেংপুই থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে অবস্থিত।

আইজল ( হারান দে / পি এন সি ),
হাফলং থেকে ইন্দ্রনীল দত্ত

মিজোরামের রাজধানী আইজল আগামী ২ বছরের মধ্যে দেশের রেল মানচিত্রে স্থান পাবে । উত্তর পূর্ব সীমান্ত রেল সূত্র থেকে জানা গেছে যে অসমের হাইলাকান্দি সীমান্তে থাকা বৈরবি থেকে ৫১.৩৮ কিলোমিটার দূরবর্তী সাইরং পর্যন্ত বরাদ্দ ব্রড গেজ রেল পথ নির্মাণের কাজ ২০২৩ সনের ডিসেম্বর পর্যন্ত সম্পূর্ণ হওয়ার সম্ভাবনা রয়েছে।

সাইরাং রাজধানী আইজল থেকে ২০ কিলোমিটার এবং রাজ্যের একমাত্র বিমান বন্দর লেংপুই থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে অবস্থিত।

রেল সূত্র থেকে আরো বলা হয় যে এ পর্যন্ত ৮৯.৫৫ শতাংশ মাটি ভরাট করানোর কাজ, ৩৭ শতাংশ বড় সেতু এবং প্রায় ৭৩.২৬ শতাংশ ছোট সেতু নির্মানের কাজ সম্পূর্ণ হয়েছে । এই পথে মোট ১২.৬৭ কিলোমিটার দৈর্ঘ্যের ৩২ টি সুড়ঙ্গ থাকবে । এই পথের মধ্যে যে তিনটি রেল ষ্টেশন থাকবে এগুলো হলো হরতকি, কনপুই ও মুয়ালখাং ।

এখানে উল্লেখ করা যেতে পারে যে ২০১৮ সনে এই ব্রড গেজ লাইন চালু করার লক্ষ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৪ সনের নভেম্বর মাসে সাইরং-বৈরবি রেল পথের ভিত্তি প্রস্তর স্থাপন করেন এবং ২০১৫ সনে নির্মাণ কাজ শুরু করা হয়। কিন্তু ভুমিধ্বস ও দুর্গম পাহাড়ি এলাকা ইত্যাদির জন্যে নির্মাণ কাজ এগুতে পারে নি।

তবে এই রেল পথ চালু হলে হাইলাকানদিবাসীও যথেষ্ট ভাবে উপকৃত হবেন।কারন আইজল রাজধানী হওয়ার সুবাদে রাজধানী এক্সপ্রেস ট্রেন পাবে এবং মিজোরামের সঙ্গে দেশের বাকি অংশের যোগাযোগ হবে।

গত শনিবার মিজোরামের মুখ্য সচিব রেলপথ নির্মাণের কিছু কাজ পরিদর্শন করেন এবং রেল বিভাগের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা কালে রাজ্য সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন ।