বৃহস্পতিবার, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / অন্ধ্র প্রদেশে অর্গানিক ফার্মিং করে লাভবান হচ্ছেন কৃষকরা

অন্ধ্র প্রদেশে অর্গানিক ফার্মিং করে লাভবান হচ্ছেন কৃষকরা

কয়েক বছর আগে 'জিরো বাজেট ন্যাচারাল ফার্মিং' নামে একটি প্রকল্প চালু করে অন্ধ্রপ্রদেশ সরকার। যা কৃষি ভুমির পুরো চেহারাই পাল্টে ফেলে। এই প্রকল্পের মুল প্রতিপাদ্য হলো রাসায়নিকের উপর নির্ভরতা কমানো এবং ভূমি পুনরুদ্ধার করো।

শঙ্করী চৌধুরী

অন্ধ্রপ্রদেশে অর্গানিক কৃষির বিপ্লবে লাভবান হচ্ছেন সেখানকার কৃষকরা। বর্তমানে অন্ধ্রপ্রদেশে ৫৪ মিলিয়ন মানুষের বসবাস। এদের মধ্যে ৩০ শতাংশ মানুষ কৃষি কাজের উপর নির্ভরশীল। কয়েক বছর আগে ‘জিরো বাজেট ন্যাচারাল ফার্মিং’ নামে একটি প্রকল্প চালু করে অন্ধ্রপ্রদেশ সরকার। যা কৃষি ভুমির পুরো চেহারাই পাল্টে ফেলে। এই প্রকল্পের মুল প্রতিপাদ্য হলো রাসায়নিকের উপর নির্ভরতা কমানো এবং ভূমি পুনরুদ্ধার করো। এরপর থেকেই রাজ্যটি এর সুফল পেতে শুরু করে। প্রকল্পটি চালু করার পর থেকে বিগত পাঁচ বছরে রাজ্যে এক নতুন বিপ্লব চলে এসেছে, যা রাজ্যটিকে ভারতের ১০০ শতাংশ অর্গানিক ফার্মিং প্রদেশ হিসেবে রূপান্তরের পথে নিয়ে যাচ্ছে।


প্রসঙ্গত উল্লেখ্য, ভারতে সবুজ বিপ্লবের ফলে দেশটির খাদ্য উৎপাদনে ব্যাপক প্রভাব পড়ে। কিন্তু এঘটনা ভূমিকে বন্ধ্যা করে ফেলে। বিশেষ করে ব্যাপক হারে জলের ব্যবহার বেড়ে যায়। এজন্য মাটির নিচের জল কমতে থাকে। একই সঙ্গে রাসায়নিক সারের ব্যবহারও বাড়তে থাকে। সবচেয়ে বেশি প্রভাব পড়ে অন্ধ্রপ্রদেশে। জলের তিব্র সংকট ও মাটির বন্ধ্যাত্ব বাড়ার ফলে সেখানকার কৃষকরা কৃষিজীবিকা থেকে সরে যেতে বাধ্য হয় এবং জীবিকার্জনের জন্য অন্য পেশা বেছে নেয়। এমতাবস্থায় অন্ধ্রপ্রদেশ সরকার ‘জিরো বাজেট ন্যাচারাল ফার্মিং’ প্রকল্প চালু করে এবং লাভান্বিত হয়।