মঙ্গলবার, ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / অসমে দৈনিক সংক্রমণ ২ হাজার অতিক্রান্ত

অসমে দৈনিক সংক্রমণ ২ হাজার অতিক্রান্ত

এখন পজিটিভ ব্যক্তির কাছে মাস্ক না পরে মাত্র ৫ মিনিট বসলেই সংক্রমিত হচ্ছেন অন্যরা।

মিঠুলাল চৌধুরী

বিশেষজ্ঞরা বলছেন, আগে কোনও পরিবারের এক সদস্য করোনা আক্রান্ত হলে সতর্কতা অবলম্বন করলে বাকিরা সংক্রমণ থেকে রক্ষা পেয়ে যেতেন। গত বছরের অক্টোবর পর্যন্ত যে স্ট্রেনে মানুষ আক্রান্ত হয়েছেন তার চরিত্র এরকম ছিল। কিন্তু এবার সেটা সম্ভব হচ্ছে না। এখন পরিবারের এক সদস্য আক্রান্ত হলে বাকিরা আক্রান্ত হচ্ছেন সহজেই। কারণ, ভাইরাসের চরিত্র বদল হয়েছে। নতুন যে ব্রিটেন ভ্যারিয়ান্ট অসমে সংক্রমণ ছড়াচ্ছে তার গতি অনেক বেশি। অনেক দ্রুত সংক্রমণ ছড়াতে পারে। বিশেষজ্ঞদের এই মতামত যে সঠিক এর প্রমাণ মিলছে সারা ভারতে। এই কারণে ভয়াবহ গতিতে করোনার সংক্রমণ অসমেও ছড়াচ্ছে। উদ্বেগের বিষয় আরো হচ্ছে, করোনা ভাইরাসের চরিত্রের পরিবর্তনের ফলে আক্রান্তের শারীরিক অবস্থার অবনতিও হচ্ছে খুব দ্রুত।এখন পজিটিভ ব্যক্তির কাছে মাস্ক না পরে মাত্র ৫ মিনিট বসলেই সংক্রমিত হচ্ছেন অন্যরা।
বর্তমান পরিস্থিতিতে এজন্য একমাত্র উপায় সতর্কতা অবলম্বন। গত ২৪ ঘন্টায় অসমে করোনা আক্রান্ত হয়েছেন ২,৩৮৪ জন। মৃত্যু হয়েছে ১২ জনের।
এদিকে অসমের মধ্যে গুয়াহাটীতে মিলছে সবচেয়ে বেশি আক্রান্ত। ফলে স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকেও যুদ্ধকালিন তৎপরতায় হাসপাতালের বিছানা থেকে শুরু করে অক্সিজেন বেড ও আইসিইউ বৃদ্ধির কাজ করা হচ্ছে। গড়ে তোলা হচ্ছে নতুন নতুন করোনা হাসপাতাল ও করোনা কেয়ার সেন্টার।