শুক্রবার, ৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / করোনা বেড়েই চলেছে দেশে, ১৮ বছরের সবাই পাবে ভ্যাকসিন, কেন্দ্রের সিদ্ধান্ত

করোনা বেড়েই চলেছে দেশে, ১৮ বছরের সবাই পাবে ভ্যাকসিন, কেন্দ্রের সিদ্ধান্ত

প্রসঙ্গত, গত বছর লকডাউন চলাকালীন দেশের বিভিন্ন স্থানে আটকে পড়েন লক্ষ লক্ষ শ্রমিক।

মিঠুলাল চৌধুরী

ভারতে ইতিমধ্যেই দৈনিক করোনা সংক্রমিত রোগীর সংখ্যা ৩ লক্ষের কাছাকাছি পৌঁছে গেছে। দেশে গত ২৪ ঘন্টায় সংক্রমিত হয়েছেন ২,৭৩,৮১০ জন। দৈনিক মৃত্যুও রেকর্ড ছাড়িয়েছে ১,৬১৯ । উদ্বেগ ও সংকটজনক পরিস্থিতি তৈরি হয়েছে মহারাষ্ট্র , উত্তর প্রদেশ, দিল্লি, কর্ণাটক এবং ছত্তীসগড়ে। এই জটিল পরিস্থিতিতে সিঁদুরে কালো মেঘ দেখছেন বিভিন্ন রাজ্যে পাড়ি দেওয়া পরিযায়ী শ্রমিকরা। কারণ দিল্লিতে ২৬ এপ্রিল পর্যন্ত টানা লকডাউন। রাজস্থানে ৩ মে পর্যন্ত ১৫ দিনের লকডাউন জারি করা হয়েছে। মহারাষ্ট্র এবং আরও বেশ কয়েকটি রাজ্যে মিনি লকভাউন ও করোনা কার্ফু জারি করা হয়েছে।
প্রসঙ্গত, গত বছর লকডাউন চলাকালীন দেশের বিভিন্ন স্থানে আটকে পড়েন লক্ষ লক্ষ শ্রমিক। সেই সময় ওইসব শ্রমিকরা অর্ধাহারে – অনাহারে দিন কাটাতে বাধ্য হন। সেই তিক্ত অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে কোনও ঝুঁকি না নিয়ে এবার তারা আগেভাগে গৃহরাজ্যে ফিরছেন। দ্বিতীয়বার লকডাউনের মতো পরিস্থিতি অনেক রাজ্যেই তৈরি হয়েছে । এইজন্য টান ধরেছে রুটিরুজিতেও। কাজের জায়গা ছেড়ে এভাবে চলে আসার পর কীভাবে তাঁদের সংসার চলবে সেই নিয়েও চিন্তায় পরিযায়ী শ্রমিকরা। এদিকে করোনার দ্বিতীয় ঢেউ এবং আংশিক লকডাউনের কারণে ফের কর্মী ছাঁটাই শুরু হয়েছে। যার ফলে দেশে মাথাচাড়া দিতে শুরু করেছে বেকারত্বের হার।

এদিকে আজ সন্ধ্যায় কেন্দ্রিয় সরকার সিদ্ধান্ত নিয়েছে যে আগামী ১ মে থেকে ১৮ বছরের বেশি বয়স্কদের সবাইকে ভ্যাকসিন দেওয়া হবে। আগে শুধুমাত্র ৪৫ বছরের উপর যাদের বয়স তাদেরকেই দেওয়া হতো।