বুধবার, ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / হজ যাত্রায় এবার বাধ্যতামুলক ভ্যাকসিনের দুটো ডোজ

হজ যাত্রায় এবার বাধ্যতামুলক ভ্যাকসিনের দুটো ডোজ

এবারও ভারত সহ বিশ্বে করোনা পরিস্থিতি ভয়াবহ। এবারের হজের উড়ান শুরু হবে জুন মাসের তৃতীয় সপ্তাহ থেকে অতএব যারা এবার হজে যাওয়ার আবেদন করেছেন তাদের ভ্যাকসিনের প্রথম ডোজ এখনই নেওয়া প্রয়োজন।

মিঠুলাল চৌধুরী

দেশজুড়ে আছড়ে পড়েছে করোনা সুনামি। অতীত রেকর্ড ভেঙে প্রতিদিনই ভারতে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। আর তাই হজ যাত্রার ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বন করছে ভারতের হজ কমিটি।
ভারতীয় হজ কমিটির তরফে বলা হয়েছে , করোনা ভ্যাকসিনের ২টি ডোজ না নিয়ে হজ যাত্রায় অংশ গ্রহণ করা যাবে না। অর্থাৎ ভ্যাকসিন বাধ্যতামুলক। টিকাকরণের প্রক্রিয়া সম্পুর্ণ করেই মক্কায় যেতে পারবেন প্রত্যেক হজযাত্রী। সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রক এবং জেদ্দাস্হিত ভারতীয় কনস্যুলেট জেনারেলের তরফে এনিয়ে নির্দেশিকা আসার পরই তা ঘোষণা করেন হজ কমিটির সিইও। তবে হজযাত্রীদের কী প্রমানপত্র দেখাতে হবে , সে নিয়ে কোনও নির্দেশিকা এখনও হয়নি বলেই জানিয়েছেন সিইও।
উল্লেখ্য, ২০২০ সনে করোনার জন্য হজযাত্রা হয়নি। এবারও ভারত সহ বিশ্বে করোনা পরিস্থিতি ভয়াবহ। এবারের হজের উড়ান শুরু হবে জুন মাসের তৃতীয় সপ্তাহ থেকে অতএব যারা এবার হজে যাওয়ার আবেদন করেছেন তাদের ভ্যাকসিনের প্রথম ডোজ এখনই নেওয়া প্রয়োজন। তবে কেন্দ্রীয় হজ কমিটির ওই নির্দেশে পরিস্কার করে বলা হয়েছে ২০২১ সনের হজযাত্রা নিয়ে এখনও সৌদি সরকার থেকে কোনও নির্দেশ আসেনি। ২০২১ সনের হজযাত্রা সৌদি কর্তৃপক্ষের অনুমোদনের উপর নির্ভর করছে।