বৃহস্পতিবার, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / শিলচরে অটোচালকদের দৌরাত্ম্য নিয়ে জনমনে অসন্তোষ

শিলচরে অটোচালকদের দৌরাত্ম্য নিয়ে জনমনে অসন্তোষ

করোনার জন্য যাত্রী সংখ্যা কমিয়ে প্রশাসন যে ভাড়া বাড়ালো তা অটো চালকরা না মানায় সামাজিক সংগঠন ড০ শ্যামা প্রসাদ মুখার্জি মেমোরিয়াল স্বার্থ সুরক্ষা পরিষদের সভাপতি তথা সাংবাদিক হারাণ দে মাস চারেক আগে জেলা শাসকের কাছে

শিলচর (পি এন সি ), এপ্রিল ১৬,

দক্ষিণ আসনের প্রাণকেন্দ্র শিলচর শহরে অটো চালকদের দৌরাত্ম্য দিন দিন বেড়েই চলেছে। লিংক রোড থেকে ক্যাপিটাল ট্রাভেলস পয়েন্ট পর্যন্ত জনপ্রতি ভাড়া ছিল ১০ টাকা । কিন্তু মাস দশেক আগে করোনার প্রতিরোধক ব্যবস্থা হিসেবে প্রশাসনের পক্ষ থেকে অটোর পেছনের সিটে দুজন যাত্রী বসানোর শর্তে জনপ্রতি ২০ টাকা ভাড়া হিসেবে নির্ধারণ করা হয়। অটোচালকরা কিছু দিন পর প্রশাসনের এই নির্দেশের প্রতি বুড়ো আঙ্গুল দেখিয়ে পেছনের সিটে তিন জন করে যাত্রী নেওয়া শুরু করে এবং যাত্রীরা অধিক ভাড়া দিতে আপত্তি করলে অভব্য আচরণ করে। তারা ২০ টাকা দাবি করে বলে যে নো এন্ট্রি র জন্য শ্মশান রোড দিয়ে ঘুরে যেতে হয় বলে যাত্রী প্রতি ২০ টাকা করে ভাড়া নেয় এবং পেছনের সিটে দুজনের জায়গায় তিন জন না নিলে তাদের ক্ষতি হয় বলে জানায়। তারা যাত্রীদের সঙ্গে তর্কেও লিপ্ত হয় । কখনো কখনো তারা যাত্রী প্রতি ত্রিশ টাকা ভাড়াও দাবী করে বসে।

করোনার জন্য যাত্রী সংখ্যা কমিয়ে প্রশাসন যে ভাড়া বাড়ালো তা অটো চালকরা না মানায় সামাজিক সংগঠন ড০ শ্যামা প্রসাদ মুখার্জি মেমোরিয়াল স্বার্থ সুরক্ষা পরিষদের সভাপতি তথা সাংবাদিক হারাণ দে মাস চারেক আগে জেলা শাসকের কাছে লিখিত নালিশ জানালেও প্রশাসন নির্বিকার রয়েছে বলে অভিযোগ। তাই অটো চালকরা করোনা সংক্রান্ত নির্দেশিকা না মেনেও অধিক হারে ভাড়া নিচ্ছে। সংস্থার পক্ষ থেকে প্রশ্ন তোলা হচ্ছে, শিলচরে স্থায়ীভাবে অটো ভাড়ার হার নির্ধারণ কেন করা হচ্ছে না?
তাছাড়া অটো চালকরা তাদের ডান পাশে ট্র্যাফিক আইনকে তোয়াক্কা না করেই যাত্রী নিয়ে যাতায়াত করে থাকে। এছাড়া অটো ভাড়ার মিটার ব্যাবস্থা চালু করার দাবি জানান। তাছাড়া অটো চালকরা তাদের ডান পাশে কোন আইনের বলে যাত্রী নিয়ে থাকে এ নিয়েও প্রশ্ন উত্থাপন করা হয়েছে।