শনিবার, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / করোনার গ্রাসে মহাকুম্ভ

করোনার গ্রাসে মহাকুম্ভ

বিভিন্ন আখড়ায় গিয়ে যদিও স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে সাধু ও সন্নাসীদের আরটিপিসিআর টেস্ট করা হচ্ছে। কিন্তু এরমধ্যেই প্রায় ৩০ জনের করোনা পজিটিভ ধরা পড়েছে।

মিঠুলাল চৌধুরী

হরিদ্বারে ১এপ্রিল থেকে চলছে কুম্ভমেলা। মহাকুম্ভে অংশ নিতে হলে করোনা নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে। উত্তরাখন্ড সরকারের এই নির্দেশেই পুণ্যার্থীদের রক্ষাকবচ হবে বলে মনে করেন অনেক ভক্তরা। তাঁদের মনে হচ্ছে , হরিদ্বারে করোনা সংক্রমণ তেমন ঊর্ধ্বগামী নয়। পরিসংখ্যান অবশ্য অন্য কথা বলছে। গত ৫ দিনে কুম্ভমেলায় করোনা সংক্রমিত হয়েছেন ১৭০০ জন। নির্মানী আখড়ার মহামন্ডেলেশ্বরের করোনায় মৃত্যু হয়েছে। বিভিন্ন আখড়ায় গিয়ে যদিও স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে সাধু ও সন্নাসীদের আরটিপিসিআর টেস্ট করা হচ্ছে। কিন্তু এরমধ্যেই প্রায় ৩০ জনের করোনা পজিটিভ ধরা পড়েছে। এই করোনা পরিস্থিতির কারণে নিরঞ্জনী আখড়া ১৭ এপ্রিল তাদের মহাকুম্ভ পর্ব সমাপ্তির কথা ঘোষণা করেছে। নিরঞ্জনী আখড়া অন্যান্য আখড়াদেরকেও করোনোর জন্য হরিদ্বার ছেড়ে চলে যাওয়ার আবেদন জানিয়েছে। যদিও তাদের আবেদনকে একমাত্র আনন্দ আখড়া ছাড়া আর কেউ এখনও পর্যন্ত সমর্থন করেনি ।
করোনা সুনামীতে ভারতে গত ২৪ ঘন্টায় ২,১৭,৩৫৩ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ১,১৮৫ জনের। আজ পর্যন্ত ভারতে করোনায় মৃত্যু হয়েছে ১,৭৪,৩০৮ জনের। রাজ্যগুলির মধ্যে মহারাষ্ট্রের অবস্থা খুবই করুণ, গত ২৪ ঘন্টায় ৬১,৬৯৫ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৩৪৯ জনের। এদিকে দিল্লিতে কনটেনমেন্ট জোনের সংখ্যা এখন পর্যন্ত হয়েছে ৮,৬৬১। উত্তর প্রদেশে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ২২,৩৩৯ জন। ১০৪ জনের মৃত্যু হয়েছে। প্রধানমন্ত্রী মোদির নির্বাচনী ক্ষেত্র বারাণসীতে গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়েছেন ১,৮৫৯ জন।
এদিকে লখনউতে সংক্রমিত রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ডিআরডিও ৩০০ বেডের ২টি করে হাসপাতাল তৈরি করবে বলে জানা গেছে।