বৃহস্পতিবার, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / করোনা সত্বেও কুম্ভমেলার শাহি স্নানে পুণ্যার্থীর ভিড়, সংক্রমণ বাড়ার শঙ্কা

করোনা সত্বেও কুম্ভমেলার শাহি স্নানে পুণ্যার্থীর ভিড়, সংক্রমণ বাড়ার শঙ্কা

এ বছর কুম্ভমেলা সাড়ে তিন মাসের বদলে ৩০ দিন থেকেও কম দিন চলবে।

মিঠুলাল চৌধুরী

উত্তরাখন্ডের হরিদ্বারে ১ এপ্রিল থেকে শুরু হয়েছে কুম্ভমেলা। এবারের কুম্ভমেলায় ৩টি শাহি স্নানের যোগ রয়েছে। গত ১২ এপ্রিলের শাহি স্নানে প্রথমদিন অংশ নিতে লাখ লাখ পুণ্যার্থী ভিড় জমান। করোনা সংক্রমণকে বুড়োআঙ্গূল দেখিয়ে হরিদ্বারের গঙ্গার ঘাটগুলোতে মানুষের ঢল নামে।
সেদিন ভোর হতেই শুরু হয় পুণ্য স্নান। বর্তমানে দেশে লাফিয়ে বাড়ছে করোনা ঠিক তখনই কুম্ভমেলায় এই ভিড় চিন্তার ভাঁজ তুলছে স্বাস্থ্যকর্তাদের কপালে। এদিকে স্বাস্থ্য মন্ত্রকের জারি করা করোনা বিধি না মেনে হরিদ্বারের হর কি পৌরী ঘাটে শাহি স্নানের জন্য লাখো মানুষ ভিড় জমান। কিন্তু উত্তরাখণ্ড হাইকোর্টের নির্দেশ অনুযায়ী আরটি – পিসিআর টেস্ট পরীক্ষার রিপোর্ট নেগেটিভ হলে তবেই কুম্ভমেলায় প্রবেশের অনুমতি দেওয়া হবে। এবং সেই রিপোর্ট ৭ দিনের মধ্যে হতে হবে।
প্রসঙ্গত, করোনা মহামারীর কারণে হরিদ্বারে এ বছর কুম্ভমেলা সাড়ে তিন মাসের বদলে ৩০ দিন থেকেও কম দিন চলবে। এবারের কুম্ভমেলায় আরও ২টি শাহি স্নানের যোগ রয়েছে যথাক্রমে ১৪ ও ২৭ এপ্রিল । এদিকে ইতিমধ্যেই করোনা সংক্রমণ ঘটেছে অনেক সাধু, সন্ন্যাসী সহ পুণ্যার্থীর । এই মুহুর্তে হরিদ্বারে করোনা আক্রান্ত সক্রিয় রোগীর সংখ্যা প্রায় ২ হাজারের উপর। তাই মহামারীর দ্বিতীয় ঢেউতে এখনো যদি সচেতন না হন সবাই তবে তা হবে খুবই চিন্তার বিষয়।