বৃহস্পতিবার, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / ক্যারিয়ার গাইডেন্স অভিযান চালাচ্ছেন শিক্ষক সেলিম

ক্যারিয়ার গাইডেন্স অভিযান চালাচ্ছেন শিক্ষক সেলিম

তিনি বলেন, মেট্রিক পরীক্ষার পরপরই জীবনের একটা বড় ডিসিশন নিতে হয় কোথায় কী এবং কেন পড়ব এ নিয়ে।

নিউজফাইল সংবাদ, করিমগঞ্জ
এপ্রিল ১২,

এবারের মেট্রিক পরীক্ষার্থীদের জন্য ক্যারিয়ার গাইডেন্স প্রোগ্রাম বরাক উপত্যকার করিমগঞ্জ জেলার বদরপুরের বিভিন্ন এলাকায় চালিয়ে যাচ্ছেন শিক্ষক সেলিম আহমেদ খান। ।

বদরপুর সমবায় হাইস্কুলে এধরনের এক কাউন্সেলিংয়ে ক্যারিয়ার ছাড়াও মেয়েদের উপযোগী নিশ্চিত রোজগারের কী কী কোর্স বা ক্যারিয়ার রয়েছে এ নিয়ে পরামর্শ দেওয়া হয়। এব্যাপারে অধিকাংশ ছাত্রী এমনকি অনেক অভিভাবকদেরও নেই সম্যক ধারণা বলে মত পোষণ করে। শিক্ষক সেলিম জানান, ডাক্তার ইঞ্জিনিয়ার ছাড়া আর কী কী হওয়া যায় – এর তেমন কোন স্পষ্ট ধারণা নেই দশম শ্রেণীর বেশিরভাগ ছাত্র-ছাত্রীর কাছে।

তিনি বলেন, মেট্রিক পরীক্ষার পরপরই জীবনের একটা বড় ডিসিশন নিতে হয় কোথায় কী এবং কেন পড়ব এ নিয়ে। কারণ এর উপরই নির্ভর করে পরবর্তী বাস্তব জীবনের রূপরেখা। অথচ এ সময় ক্যারিয়ার সম্পর্কে খুব ভালো ধারণা থাকেনা অধিকাংশ ছাত্র-ছাত্রীরই। তাদের অনেকেই অন্যের দেখাদেখি পড়াশুনা করে নির্দিষ্ট কোনও লক্ষ্য না নিয়ে। একটা ভুল শাখায় ভর্তি হওয়ার কারণে অনেকের পড়াশুনায় পূর্ণতা পায়না, বা ফলাফল তেমন উল্লেখযোগ্য হয়না। আর একসময় একারণেই হয়ত বেকারত্বের সমস্যায় পড়তে হবে। বা নষ্ট হতে পারে মেধা। তাই সঠিক সিদ্ধান্ত নেওয়ার জন্য ছাত্র-ছাত্রীদেরকে সচেতন করা ও তথ্য প্রদান করা শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক সহ সচেতন ব্যক্তিদের অত্যন্ত গুরুত্বপূর্ণ দায়িত্ব বলে মন্তব্য করেন সেলিম।

তিনি বলেন, প্রতিজন ছাত্র-ছাত্রীকে ডাক্তার ইঞ্জিনিয়ার বা অধ্যাপক হয়ে ওঠা সম্ভব নয়। এটা একটা চরম বাস্তব কথা। কোন স্কুলের একটা ব্যাচের মাত্র একজন হয়তোবা ডাক্তার বা ইঞ্জিনিয়ার বা নুন্যতম একজন টেট শিক্ষক হতে পারে। তাহলে বাকিরা কী সবাই বেকার হবে এ নিয়ে ভাবতে হবে। দশম বা দ্বাদশ শ্রেণীর পর একজন সাধারণ ছাত্রের রোজগার উপযোগী কী কোর্স রয়েছে বা কোন বিভাগে কী কী প্রতিযোগিতা মূলক পরীক্ষা রয়েছে এ সম্পর্কে সচেতন করতে হবে। জীবনে সফল হতে হলে চাই সঠিক পরিকল্পনা ও চেষ্টা।

সেলিম আহমেদ খান। সম্পূর্ণ নিজস্ব ব্যবস্থাপনায় জি-ট্রাস্ট ও বরাক হ্যান্ডস এর ব্যানারে কার্যসূচি চালিয়ে যাচ্ছেন তিনি।