বৃহস্পতিবার, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / পরাজয় বিজেপি-র, ত্রিপুরার উপজাতি কাউন্সিলের ভোটে

পরাজয় বিজেপি-র, ত্রিপুরার উপজাতি কাউন্সিলের ভোটে

ত্রিপুরা ইন্ডিজেনিয়াস পিপলস রিজিওনাল এলায়েন্সের কাছে হেরে গেল বিজেপি।

ইন্দ্রনীল দত্ত, হাফলং, এপ্রিল ১০,
রাজ্য বিধানসভায় বিপুল ভোটে বিজয়ী হয়ে বিপ্লব দেবার নেতৃত্বে সরকার গঠনের পর এই প্রথম পরাজিত হলো বিজেপি।
ত্রিপুরায় উপজাতি পরিষদীয় ভোটে মুখ থুবড়ে পড়ল শাসনাধীন বিজেপি। ত্রিপুরায় ট্রাইব্যাল কাউন্সিলের নির্বাচনে নবগঠিত আঞ্চলিক দল ত্রিপুরা ইন্ডিজেনিয়াস পিপলস রিজিওনাল এলায়েন্সের কাছে হেরে গেল বিজেপি। রাজ্যে বিজেপি সরকার থাকা সত্বেও শাসক দলের এমন অবস্থা হবে সেটা কেউ কল্পনাই করতে পারেননি। অথচ ওই পরিষদে এতদিন বিজেপি ক্ষমতায় ছিল। মোট ২৮ টি আসনের মধ্যে নবগঠিত দলটি পেয়েছে ১৮ টি আসন। শাসনাধীন বিজেপি এবং তার সহযোগী আইটিএফটি পেয়েছে নয়টি আসন।
ত্রিপুরার রাজ পরিবারের সদস্য প্রদুৎ দেববর্মার নেত্বত্বে এই দলটি গঠন করা হয়েছিল কিছুদিন আগে। অসম তথা উত্তর পুর্বাঞ্চলে সিটিজেন এমেন্ডমেন্ট বিলের বিরোধিতা করেছিল ত্রিপুরার রাজ পরিবারের প্রদুৎ দেব বর্মার নেত্বত্বে এই দলটি। এবার সেই দলটিই অভিষেকে নেমেই ইতিহাস গড়ল।

ত্রিপুরার এই ফলাফলের পর বিজেপির ভবিষৎ নিয়ে অনেক জল্পনা কল্পনা শুরু হয়েছে। এখন বাংলায় মমতাকে হারিয়ে ক্ষমতায় আসার জন্যে সবধরনের প্রচেষ্টা জারি রেখেছে। এদিকে অসমেও দ্বিতীয়বারের জন্যে ক্ষমতায় আসতে বিজেপি কনফিডেন্ট হলেও সার্ভে অন্য কথা বলছে। সবমিলিয়ে বিজিপির বিরুদ্ধে মহাজোটকে অনেকেই এগিয়ে রেখেছেন।