বৃহস্পতিবার, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / অসমে ঊর্ধ্বমুখী করোনা, আতঙ্কের পরিবেশ সর্বত্র

অসমে ঊর্ধ্বমুখী করোনা, আতঙ্কের পরিবেশ সর্বত্র

এখনই লকডাউনের কোনও সম্ভাবনা নেই।

মিঠুলাল চৌধুরী

দেশে করোনা সংক্রমণের সংখ্যা ভয়াবহ। সারা দেশের সঙ্গে অসমেও দ্রুত হারে বাড়ছে আক্রান্তের সংখ্যা। বিধানসভা নির্বাচনের পর চৈত্র সংক্রান্তি ও বিহুর মরশুমে করোনা মহামারী এভাবে বৃদ্ধি পাওয়ায় জনগণের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। শুক্রবার একদিনেই রাজ্যে ২৮১ জন করোনা আক্রান্ত হয়েছেন। বৃহস্পতিবার এই সংখ্যা ছিল ২৪৫ । আশংকা করা হচ্ছে রাজ্যের জনগণ করোনাকে এখনো হালকা ভাবে নিচ্ছেন তাতে সংক্রমণ যে বাড়বে তা বলার অপেক্ষা রাখে না। এদিকে কাছাড় জেলায় গত ২৪ ঘন্টায় ৮ জন করোনা আক্রান্ত থেকে বেড়ে অত্যন্ত দ্রুত ২৫ জনে বৃদ্ধি হয়েছে। শুক্রবারে রাজ্যে মৃত্যু হয়েছে ৩ জনের এরমধ্যে ২ জন কাছাড় জেলার ১ জন যোরহাটের। রাজ্যে এখন পর্যন্ত করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ২,১৯,২৭২ । বর্তমানে চিকিৎসাধীন আছেন ১,০২৩ জন। আজ শনিবার থেকেই শক্তিপীঠ কামাক্ষা মন্দিরে পুজো দিতে আসা সকল ভক্তকে করোনা টেস্ট করতে হবে। নতুবা মন্দিরে প্রবেশ করতে ‌দেওয়া হবে না।
তবে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বার বার বলছেন, আতঙ্কের কিছু নেই। অসমে নিয়ন্ত্রণে রয়েছে করোনা। এখনই লকডাউনের কোনও সম্ভাবনা নেই। স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে করোনাকে নিয়ন্ত্রণে রাখতে বিভিন্ন নির্দেশ জারি করা হলেও বাস্তবে তা মোটেই কার্যকর হচ্ছে না। রাজ্যের প্রতিটি প্রান্তের মানুষই মাস্ক পরার প্রয়োজন মনে করছেন না। মেনে চলা হচ্ছে না সামাজিক দুরত্ব। এই কারণেই স্বাভাবিক ভাবেই রাজ্যে বাড়ছে করোনা সংক্রমণ।
এখন যদি বিহু এবং নববর্ষ রাজ্যে সাড়ম্বরে পালন করা হয় তবে করোনা ফের রাজ্যে ভয়ঙ্কর রূপে ফিরে আসতে পারে সেটা বলার অপেক্ষা রাখে না।