শনিবার, ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / সিদ্ধেশ্বর শিববাড়িতে বারুণী মেলা

সিদ্ধেশ্বর শিববাড়িতে বারুণী মেলা

বদরপুরের প্রসিদ্ধ সিদ্ধেশ্বর শিববাড়ি কপিলাশ্রম মন্দিরে চিরাচরিত প্রথা অনুযায়ী এদিনটিতে পূজোর্চ্চনা করা হয়ে থাকে। মধুকৃষ্ণা ত্রয়োদশীতে ত্রিবেণী সঙ্গম হয়ে ওঠে বরাক বলে কথিত আছে।

শঙ্করী চৌধুরী,হাইলাকান্দি, এপ্রিল ৮,

মধুকৃষ্ণা ত্রয়োদশীতে বারুণী মেলার আয়োজন করা হয়। অন্যান্য বারের মতো এবারো বারুণী উৎসব উপলক্ষে দক্ষিণ অসমের বদরপুরের কপিলাশ্রম শিববাড়ি প্রাঙ্গণ সাজিয়ে তোলা হয়েছে। এবার বারুণী স্নানের সময় ভোর ৪-৪৯ মিঃ থেকে সকাল ৬-০৭ মিঃ পর্যন্ত স্বল্প সময় থাকায় শেষ রাত থেকেই ভক্ত সমাগম হওয়ার আশা প্রকাশ করেছেন সিদ্ধেশ্বর শিববাড়ি কপিলাশ্রম পরিচালন সমিতির ও বারুণী মেলা পরিচালন সমিতির কর্মকর্তারা। ভক্তদের সুবিধার্থে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে তারা জানিয়েছেন। কোভিড প্রটোকল মেনে পূজো করা সহ উৎসবে সামিল হতে পরিচালন সমিতির কর্মকর্তারা ভক্তবৃন্দদের অনুরোধ জানিয়েছেন।
তবে হাইলাকান্দি জেলা প্রশাসনও উৎসব উপলক্ষে নজরদারি জারি রেখেছে।
যদিও করোনা অতিমারির জন্যে গত বছর বারুণী উৎসব ও মেলা বন্ধ রাখা হয়েছিল।
উল্লেখ্য, বদরপুরের প্রসিদ্ধ সিদ্ধেশ্বর শিববাড়ি কপিলাশ্রম মন্দিরে চিরাচরিত প্রথা অনুযায়ী এদিনটিতে পূজোর্চ্চনা করা হয়ে থাকে। মধুকৃষ্ণা ত্রয়োদশীতে ত্রিবেণী সঙ্গম হয়ে ওঠে বরাক বলে কথিত আছে। তাই এই শুভ মুহূর্তে বরাক নদীর এই ঘাটে স্নান করলে মহাপূণ্য অর্জন হয়। প্রতিবছর এই দিনটিতে বরাক উপত্যকা ছাড়াও ব্রহ্মপুত্র উপত্যকা এবং পার্শ্ববর্তী রাজ্য ত্রিপুরা সহ বিভিন্ন অঞ্চলের পূণ্যার্থীদের আগমন ঘটে এবং উৎসব মুখর পরিবেশে সকলে আনন্দে মেতে উঠেন।