শনিবার, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / কুম্ভমেলায় করোনা সংক্রমণ : জারি বিধিনিষেধ

কুম্ভমেলায় করোনা সংক্রমণ : জারি বিধিনিষেধ

আগামী ১২ , ১৪ ও ২৭ এপ্রিল কুম্ভমেলার পরবর্তী শাহিস্নানের দিন।

মিঠুলাল চৌধুরী

দেশে ফের একবার মাথাচাড়া দিয়ে উঠেছে করোনা সংক্রমণ। এরমধ্যে হরিদ্বারেও করোনা রোগীর সংখ্যা বাড়ছে। মহাকুম্ভ উপলক্ষে এমাসে প্রায় ৩ থেকে ৫ কোটি তীর্থযাত্রী দেবভূমি হরিদ্বারে আসার কথা। গত ১১ মার্চের প্রথম শাহিস্নানে অংশ নিয়েছিলেন প্রায় ৩.৩ কোটি মানুষ। এদিকে, দেশের পরিস্থিতি রীতিমতো ভীতিপ্রদ।
সম্প্রতি উত্তরাখণ্ড হাইকোর্ট জানিয়ে দিয়েছে, করোনার নেগেটিভ সার্টিফিকেট ছাড়া কাউকেই হরিদ্বারে প্রবেশ করতে দেওয়া হবে না। এবং অ্যান্টিজেন টেষ্ট নয়, আরটি – পিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষা করিয়ে সেই রিপোর্ট জমা দিতে হবে।
আগামী ১২ , ১৪ ও ২৭ এপ্রিল কুম্ভমেলার পরবর্তী শাহিস্নানের দিন। কোটির উপর তীর্থযাত্রী এই দিনগুলোতে শাহিস্নানে যোগ দিতে এখানে আসবেন। আপাতত সেদিকে লক্ষ্য রেখে সতর্ক প্রশাসন। কারণ করোনা সংক্রমণ ফের বাড়তে থাকায় কুম্ভমেলা নিয়ে যথেষ্ট সতর্ক উত্তরাখন্ড সরকার। তাই করোনা নেগেটিভ রিপোর্ট নিয়েই মেলায় আসতে হবে। রাজ্য সরকারের তরফে সীমান্ত এলাকায় কোভিড পরীক্ষাকেন্দ্রও তৈরি করা হয়েছে। অতি সম্প্রতি হরিদ্বারের একটি আশ্রমে একসঙ্গে ৩২ জন করোনা আক্রান্ত হওয়ায় আরও কড়া হয়েছে উত্তরাখন্ড সরকার। সে কারণেই কুম্ভমেলা উপলক্ষ্যে শক্ত বিধিনিষেধ জারি করা হয়েছে। করোনা সংক্রমণের কথা মাথায় রেখে এবার কুম্ভমেলা অনুষ্ঠিত হবে ৩০ এপ্রিল পর্যন্ত।