শনিবার, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / দেশের সেরা কলকাতা বিশ্ববিদ্যালয়

দেশের সেরা কলকাতা বিশ্ববিদ্যালয়

২০২০ সনের কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের প্রকাশিত এনআইআরএফ রাঙ্কিংয়ে ভারতের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে কলকাতা ছিল ৭ নম্বরে I

মিঠুলাল চৌধুরী

শতাব্দী প্রাচীন কলকাতা বিশ্ববিদ্যালয় মেধা এবং কৃতিত্বের বিচারে ‘সাংহাই রেঙ্কিং বা ২০২০ সনের একাডেমিক রেঙ্কিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিস অনুযায়ী দেশের সেরা ১৫টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম হয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। এছাড়াও দেশের সেরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় তৃতীয় কলকাতা বিশ্ববিদ্যালয়। ভারতের মধ্যে একমাত্র রাজ্য সরকার পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে এই কীর্তি এক অনন্য নজির স্থাপন করেছে ।পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এই খবর প্রকাশ করে কলকাতা বিশ্ববিদ্যালয়ের এই সাফল্যে গোটা রাজ্যকে গর্বিত করেছে বলে জানিয়েছেন।
২০২০ সনের কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের প্রকাশিত এনআইআরএফ রাঙ্কিংয়ে ভারতের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে কলকাতা ছিল ৭ নম্বরে । তালিকায় শীর্ষ স্থান পায় দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। কিন্তু এবার সেই স্থান পেয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয় । তালিকার দ্বিতীয় স্থানে আছে দিল্লি বিশ্ববিদ্যালয়। আর জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় আছে তৃতীয় স্থানে।
আন্তর্জাতিক ক্ষেত্রে এই সম্মানের জন্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, কলকাতা বিশ্ববিদ্যালয়ের সকল গবেষক, শিক্ষক ও ছাত্রছাত্রীদেরকে অভিনন্দন জানিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেছেন এটা সকলের কাছে গর্বের I