শনিবার, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / তামিলনাড়ুর নাম পরিবর্তন নিয়ে বিতর্কের মুখে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রিয় সরকার

তামিলনাড়ুর নাম পরিবর্তন নিয়ে বিতর্কের মুখে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রিয় সরকার

তামিলনাড়ুর মোট ২৪৩ টি আসনের মধ্যে জোট শরিকে এ ডিএমকে র এর সঙ্গে সমঝোতায় ২০টি আসনে প্রার্থী দিচ্ছে বিজেপি।

অনুরণ ভট্টাচার্য

দেশের বিভিন্ন প্রান্তে চলছে এখন ভোটের আবহ, এই আবহে অসম, পশ্চিমবঙ্গের সাথে বাদ পড়েনি তামিলনাড়ুও । আগামী ৬ এপ্রিল তামিলনাড়ুতেও হবে ভোট । বাকি সব দলের মত শাসক দলও চায় সেখানে নিজেদের বিজয় নিশ্চিত করতে। তামিলনাড়ুর মোট ২৪৩ টি আসনের মধ্যে জোট শরিকে এ ডিএমকে র এর সঙ্গে সমঝোতায় ২০টি আসনে প্রার্থী দিচ্ছে বিজেপি।
চারিদিকে যখন ভোটের প্রচার, এমতাবস্থায় সামাজিক মাধ্যমে ভাইরাল হচ্ছে এমন একটি ছবি যাতে দাবি করা হচ্ছে, নির্বাচনে জিতলে তামিলনাড়ুর নাম পাল্টে ‘দক্ষিণ প্রদেশ’ করার পরিকল্পনা করছে গেরুয়া শিবির। ভাইরাল হওয়া এ ছবিতে দাবি করা হয়েছে বিজেপি নাকি তাদেরকে ভোট ইস্তেহারে রাজ্যের নাম পাল্টানোর কথা জানিয়েছে।

বস্তুত, বিজেপির টুইটার একাউন্ট থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সহ সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডার একটি নির্বাচনী প্রতিশ্রুতির ছবি শেয়ার করা হয়েছিল। তারপর থেকেই একই ধরনের আরো ছবি সামাজিক মাধ্যমে ভাইরাল হচ্ছে, যেখানে দাবি করা হয়েছে, “গোটা দেশে তামিলনাড়ুর গৌরব ফেরাতে রাজ্যের নাম পাল্টে দক্ষিণ প্রদেশ করা হবে।” এই ছবিটি নেটিজেনদের মধ্যে ছড়িয়ে পড়তেই সৃষ্টি হয়েছে তুমুল প্রতিক্রিয়ার, নেট পাড়ায় পড়েছে হইচই। রাজ্যের নাম পরিবর্তনের খবরে তিব্র প্রতিবাদে মেতে উঠেছেন তামিল মানুষরা। অনেকেই গোটা বিষয়টিকে হিন্দি ভাষা চাপিয়ে দেওয়ার পরিকল্পনা হিসেবে ভাবছেন। নির্বাচনের আবহে গোটা বিষয়ে চরম অস্বস্তিতে বিজেপি সরকার। জাতীয় সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে বিজেপির রাজ্য সভাপতি নারায়ন তিরুপতি জানান, সৃষ্টি হওয়ায় এই বিভ্রান্তি বিরোধী ডিএমকে দলের তৈরি, তিনি বলেন, এটি সম্পূর্ণ ভুয়ো খবর। বিরোধীদল সম্পূর্ণ ভুয়ো খবর চারিদিকে ছড়িয়ে দিয়েছে আমাদের ক্ষতি করার জন্য।

প্রসঙ্গত, গত সোমবার দক্ষিণের এই রাজ্যের জন্য নিজেদের ইস্তেহার প্রকাশ করেছে বিজেপি সরকারকে। এই ইস্তেহারে তামিলনাড়ুর নাম পরিবর্তন সংক্রান্ত কোনো তথ্যই ছিলনা।