শনিবার, ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / মহিলা পরিচালিত ভোটগ্রহণ কেন্দ্রে নতুন অভিজ্ঞতা সঞ্চয় করছেন অনেকেই করিমগঞ্জে

মহিলা পরিচালিত ভোটগ্রহণ কেন্দ্রে নতুন অভিজ্ঞতা সঞ্চয় করছেন অনেকেই করিমগঞ্জে

তার মতে, জাতীয় দায়িত্ব নিয়েছেন তাঁরা I

অরুপ রায়, করিমগঞ্জ

২০২১ এর বিধানসভা নির্বাচন কিছুটা ব্যতিক্রম দক্ষিণ অসমের করিমগঞ্জ জে । লক্ষ্যণীয়ভাবে জেলার ১২০ টি ভোটগ্রহণ কেন্দ্র হচ্ছে সম্পূর্ণ মহিলা কর্মী পরিচালিত । উত্তর করিমগঞ্জ আসনের শহরকেন্দ্রিক ৭৪ টি ভোট কেন্দ্রে গোটা দায়িত্ব পালনে রয়েছেন মহিলা ভোট কর্মীরা । এছাড়া রাতাবাড়িতে রয়েছে ৮ টি, পাথারকান্দিতে ১৫ টি, দক্ষিণ করিমগঞ্জে ৫ টি ও বদরপুরে ১৩ টি । প্রিসাইডিং অফিসার থেকে শুরু করে ভোট কর্মী, এমনকি নিরাপত্তা রক্ষীও মহিলা নিয়োজিত রয়েছেন অনেকটা ভোট কেন্দ্রেই । নির্বাচন কমিশনের নির্দেশে এবার করিমগঞ্জে প্রথমবারের মতো দেখা গেছে এমন ঘটনা । করিমগঞ্জ জেলার মোট পুরুষ ভোটার ৪৬৯৬৭৬ এবং মহিলা ভোটারের সংখ্যা ৪৪৭৪৬৪ । বৃহস্পতিবার ইভিএমে ভাগ্য বন্দি হবে করিমগঞ্জ জেলার ৬৭ জন প্রার্থীর । রাতাবাড়ির ৮ জন, পাথারকান্দির ১৫ জন, উত্তর করিমগঞ্জের ১৫, দক্ষিণ করিমগঞ্জের ১৫ এবং বদরপুরের ১৪ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ভোটাররা । রাতাবাড়ি কেন্দ্রে মোট ভোটারের সংখ্যা ১৭৩৪৩৬, পাথরকান্দিতে মোট ভোটারের সংখ্যা ১৯০৪২৮ জন, উত্তর করিমগঞ্জে ভোটারের সংখ্যা ১৯৯৬০১ জন, দক্ষিণ করিমগঞ্জে ভোটারের সংখ্যা ১৯১২৩৬ এবং বদরপুরে ভোটারের সংখ্যা ১৬২৪৩৯ জন । করিমগঞ্জ জেলায় মহিলা কর্মীদের অনেকে মুখ খুলে কিছু না বললে অনেকের স্বামী বা ভাইয়েরা বাধ্য হয়ে রাত কাটাতে দেখা গেছে ভোট কেন্দ্রের আশেপাশের কারো বাড়িতে । নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই বলে দিলেন, ঘরের মেয়ে বা বউকে এভাবে দুরের স্কুলে রাতে ছেড়ে নিশ্চিতে রাত কাটানো যায় না ।

৭২৭ নম্বর প্রসারপুর এলপি স্কুলের শিক্ষিকা শর্বরী পাল জানিয়েছেন আবার অন্য কথা । তার মতে, জাতীয় দায়িত্ব নিয়েছেন তাঁরা । ভাববার তেমন কিছু নেই, নিজের দিকটা নিজেরাই সামলে নেবেন । ডিস্ট্রিক্ট কোপারেটিভ অফিসে ডিউটি পড়ার জন্যে নিরাপত্তাহীনতা নিয়ে এতটা চিন্তিত নন তারা সব । অন্য বুথ কেন্দ্রের দায়িত্বে থাকা অনেকের মত আবার ভিন্ন । তাদের মতে, নিযুক্ত ভোট কর্মীরা আগে গণনার কাজ করলে ভোট গ্রহণের দায়িত্ব পালন করেননি কেউই । ভোট কর্মী থেকে শুরু করে নিরাপত্তা রক্ষীর দায়িত্বে সব মহিলা, মোবাইলের মাধ্যমে যোগাযোগ রাখছেন পরিবারের সদস্যরা । সেই সঙ্গে ঈশ্বরের উদ্দেশে প্রার্থনা জানাচ্ছেন যেন ভোট গ্রহণ পর্ব মিটে যায় ঠিকভাবেই ।

পুরুষ মহিলা সমান তালে তাল মিলিয়ে এই পদক্ষেপ শেষ পর্যন্ত কতটুকু সফল হয় সেটাই দেখার বিষয় হচ্ছে । তবে এটা ঠিক ভোটের আগের দিন রাতটা উদ্বেগে নিদ্রাহীন পার হয়েছে অনেক মহিলা ভোটকর্মী এবং তাদের পরিজনদের ।