শনিবার, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / বিশ্বকাপ সুপার লিগ ক্রিকেট রেঙ্কিংয়ে শীর্ষে ইংল্যান্ড, ভারত আটে

বিশ্বকাপ সুপার লিগ ক্রিকেট রেঙ্কিংয়ে শীর্ষে ইংল্যান্ড, ভারত আটে

বিশ্বকাপের এই সুপার লিগ টেবিল আসলে বিশ্বকাপের কোয়ালিফায়ার হিসেবে বিবেচিত হয়।

মিঠুলাল চৌধুরী

বিশ্বকাপ সুপার লিগে চলতি বছরের ওয়ানডে ক্রিকেটের পয়েন্ট টেবিলে ভারত রয়েছে অষ্টম স্থানে। তাদের সংগ্রহে রয়েছে ১৯ পয়েন্ট। কারণ, করোনা পরবর্তী সময়ে ভারত এ পর্যন্ত খেলেছে মোট ৫টি ম্যাচ। এর মধ্যে হেরেছে ৩টি । এই তালিকায় ৪০ পয়েন্ট নিয়ে সবার উপরে রয়েছে ইংল্যান্ড। একই পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া রয়েছে দ্বিতীয় স্থানে। কারণ রানরেটের দিক দিয়ে ইংল্যান্ডের চেয়ে কিছুটা পিছিয়ে আছে তারা।
বিশ্বকাপের এই সুপার লিগ টেবিল আসলে বিশ্বকাপের কোয়ালিফায়ার হিসেবে বিবেচিত হয়। ১৩ দলের এই টেবিল থেকেই নির্ধারিত হয় কটি দল বিশ্বকাপে অংশগ্রহন করবে। এই টেবিল কাউন্ট শুরু হয় বিশ্বকাপের ২ বছর আগে থেকে। ভারত লিগ টেবিলে আটে থাকলেও চিন্তার কোন কারণ নেই, কারণ ২০২৩ বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে ভারত সরাসরি এন্ট্রি পেয়ে যাবে।
নিয়ম অনুযায়ী টেবিলের প্রথম ৭টি দেশ সরাসরি সুযোগ পায় বিশ্বকাপে অংশ নেওয়ার। আর বাকি দলাগুলোকে লড়তে হয় একটি টুর্নামেন্টে । সেখানে শেষের সবকটি দল অংশ নেয় । সেখান থেকেই নির্বাচন করা হয় বাকি দলগুলো। সুপার লিগের নিয়ম অনুযায়ী প্রতিটি দলকে মোট ২৪টি ম্যাচ খেলতে হবে বিভিন্ন দেশের বিরুদ্ধে। এবং এ ক্ষেত্রে আবার অর্ধেক ম্যাচ খেলতে হবে দেশের বাইরে। প্রতিটি জয়ের জন্য থাকবে ১০ পয়েন্ট। ম্যাচ ড্র কিংবা পরিত্যক্ত হলে থাকবে ৫ পয়েন্ট। আর পরাজিত হলে কোনও পয়েন্ট থাকবে না।