শনিবার, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / শিলচরে ঘুড়ি উৎসব

শিলচরে ঘুড়ি উৎসব

ঘুড়ি উৎসব নিয়ে অনেক কাহিনী রয়েছে

শতানন্দ ভট্টাচার্য
শিলচর, মার্চ ২৬,

ঘুড়ি, সবাইকে আকর্ষণ করে। যে কোনো বয়সের মানুষই ঘুড়ি দেখে আকর্ষিত হোন।বাচ্চাদের ঘুড়ি ওড়ানোর আনন্দটাই আলাদা।

রংগলি, বালু-শিল্পের পর এবার ভোটার সচেতনতায় ঘুড়ি উৎসবের আয়োজন করলো কাছাড় জেলা প্রশাসন। শিলচর রংপুরে পুরনো সদররঘাট সেতুর নিচে, বরাকনদীর পারে উৎসবটি হয়। শুক্রবার দুপুর থেকে বিকেল পর্যন্ত এই অনুষ্ঠানটি চলে। এতে প্রায় ১০০ জন প্রতিযোগী অংশ নেন। জয়ীদের পুরস্কৃতও করা হয়।

জেলাশাসক কীর্তি জল্লি বলেন, রংগলির মাধ্যমে পৃথিবীকে উদযাপন করা হয়েছে, বালু-শিল্পের মাধ্যমে প্রকৃতিকে এবং ঘুড়ি উৎসবের মাধ্যমে এবার ভোটার সচেতনতার পাশাপাশি বাতাসকেও উদযাপন করা হলো।

ঘুড়ির মধ্যে লেখা ভোটার সচেতনতার বার্তার প্রসংগ টেনে ডিসি আরও বলেন, যে ঘুড়িগুলো ওড়ার সময় কেটে কারও বাড়িতে পড়েছে তারা এর মধ্যেও ভোটার সচেতনতার বার্তা পাবেন। এতে ১ এপ্রিল ভোট দেবার জন্য তাদের বলা হয়েছে। তিনি এদিন সবাইকে ভোট দেবার জন্য আহ্বানও জানান। বলেন, ঘুড়ি উৎসবের মাধ্যমে কাছাড়ের ঐতিহ্যকে উদযাপন করা হয়েছে।

ঘুড়ি উৎসব নিয়ে অনেক কাহিনী রয়েছে। স্বাধীনতা দিবসে ঘুড়ি ওড়ানোর একটা রীতি রয়েছে, বিশেষ করে দক্ষিণ ভারতে। অনকেই বলেন, ভারতবর্ষে ঘুড়ি ওড়ানোর প্রথা নিয়ে আসেন চিনা পরিব্রাজক হ হিউয়েন সাং এবং ফা হিয়েন। ভারতে ইংরেজি কাইট থেকে নামকরণ হয় পতঙ্গ। গুজরাতে মকর সংক্রান্তির সময় খুব ঘটা করে ঘুড়ি উৎসব হয়। একমাস আগে থেকেই সবাই ঘরে ঘরে ঘুড়ি তৈরি করতে শুরু করে দেন। এই ঘুড়ি উৎসব কে উত্তরায়ণ বলা হয়।