শনিবার, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / ২৬ মার্চ কৃষি আইন বাতিলের দাবিতে ভারত বনধ

২৬ মার্চ কৃষি আইন বাতিলের দাবিতে ভারত বনধ

কৃষক নেতা দর্শন পাল বলেছেন, "আমরা এই ভারত বনধ কে সফল করে তুলতে এবং তাদের 'অন্নদাতা'কে সম্মান করার জন্য দেশের জনগনের কাছে আবেদন করছি।

দেবোপম পুরকায়স্থ

সংযুক্ত কিষাণ মোর্চা (এসকেএম) শুক্রবার ভারত বনধ এর ডাক দিয়েছে। কেন্দ্রিয় সরকারের পাস করা তিনটি কৃষি বিলের বিরুদ্ধে দিল্লিতে কৃষকরা যে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছে তারই অঙ্গ হিসেবে এই বনধ ডাকা হয়েছে। বার ঘণ্টার এই বনধ শুরু হবে সকাল ৬টায়।

বনধের সময় সারা দেশে সমস্ত সড়ক, রেল পরিবহন, বাজার এবং অন্যান্য সরকারী স্থান বন্ধ রাখা হবে বলে কৃষকরা প্রচার চালাচ্ছেন।

কৃষক নেতা দর্শন পাল বলেছেন, “আমরা এই ভারত বনধ কে সফল করে তুলতে এবং তাদের ‘অন্নদাতা’কে সম্মান করার জন্য দেশের জনগনের কাছে আবেদন করছি। পাঞ্জাব, হরিয়ানা এবং পশ্চিম উত্তর প্রদেশের হাজার হাজার কৃষক দিল্লির সীমান্ত পয়েন্ট — সিংহু, টিকরি ও গাজীপুরে গত চার মাস ধরে শিবির স্থাপন করে অবস্থান করছেন এবং কৃষি আইন বাতিল করার দাবিতে এবং মিনিমাম সাপোর্ট প্রাইস বহালের নিশ্চয়তা দাবি করছেন।

এদিকে, ভারতীয় কিষাণ ইউনিয়নের (বিকিউ) সভাপতি রাকেশ টিকাইত বলেছেন যে প্রতিবাদকারী কৃষকদের বিভক্ত করা যাবে না এবং তারা হয়তো আবার দিল্লিতে গিয়ে ব্যারিকেড ভঙ্গ করতে পারে।

জয়পুরের এক সমাবেশে তিনি বলেছিলেন, “কেন্দ্রিয় সরকার জাতি ও ধর্মের ভিত্তিতে আমাদের বিভক্ত করার চেষ্টা করছে কিন্তু তারা সম্পূর্ণ রূপে ব্যর্থ হবে”I

এরআগে আঠ ডিসেম্বর ভারত বনধে বিভিন্ন রাজ্যে ব্যাপক প্রভাব পড়েছিল।