বুধবার, ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / দোল – বসন্ত ঋতুতে জীবনকে রাঙিয়ে দেওয়ার এক উৎসব

দোল – বসন্ত ঋতুতে জীবনকে রাঙিয়ে দেওয়ার এক উৎসব

ধীবরের কাছ থেকে শকুন্তলার আংটি পাওয়ার পর দুষ্মন্ত বিরহ ব্যথায় এতটাই কাতর হয়ে পড়েছিলেন যে, সে বছর তিনি রাজ্যে বসন্তোৎসব পালন করা বন্ধ করে দেন।

মিঠুলাল চৌধুরী

ছয় ঋতুর মধ্যে দোল উৎসবের জন্য বসন্তকালকেই বেছে নেওয়ার একটাই কারণ হচ্ছে, বৈদিক কাল থেকেই বসন্ত ঋতুর একটা ভিন্ন আকর্ষণ আছে। মনোরম আবহাওয়া ছাড়াও অন্যান্য কারণও এর সঙ্গে যুক্ত। আমাদের জীবনে ঋতুর একটা আলাদা গুরুত্ব রয়েছে। এই সময় শুরু হয় সূর্যের উত্তরায়ণ, পাল্লা দিয়ে মানুষের মধ্যে বৃদ্ধি পায় উদ্যম। জনগণকে মানসিকভাবে চাঙ্গা রাখার জন্যই হয়তো বসন্তোৎসবের অবতারণা। বসন্তের এই রঙ্গিন উৎসব সেকালের মানুষের জীবনে কতটা গুরুত্বপূর্ণ ছিল তার প্রমাণ পাওয়া যায় মহাকবি কালিদাসের ‘অভিজ্ঞান শকুন্তলম’ থেকে। ধীবরের কাছ থেকে শকুন্তলার আংটি পাওয়ার পর দুষ্মন্ত বিরহ ব্যথায় এতটাই কাতর হয়ে পড়েছিলেন যে, সে বছর তিনি রাজ্যে বসন্তোৎসব পালন করা বন্ধ করে দেন।
দোলের শুরু কবে থেকে সেই প্রশ্ন নিশ্চয় সবার মনে উকি দেয়। ‘দোল’ শব্দটি এসেছে দোলারোহন থেকে । বসন্ত পূর্ণিমায় শ্রীকৃষ্ণকে দোলা বা দোলনায় দোল দেওয়া হয় – তাই এর নাম হচ্ছে দোল। দোল উপলক্ষে দোল মঞ্চের দিকে কৃষ্ণের যাত্রাকে বলা হয় দোলযাত্রা । স্কন্দ পুরাণে বিষ্ণু খণ্ডের পুরুষোত্তম মাহাত্ম্যে বলা হয়েছে যে দোলারোহন উৎসব পালন করলে ইশ্বরের কৃপা লাভ করা যায়। তবে বিশেষজ্ঞের মতানুযায়ী, এসময় বসন্ত রোগের প্রাদুর্ভাব দেখা যায়। শীতে ভাল করে স্নান হয় না, সেই জন্য চর্মরোগের সম্ভাবনা থাকে। তাই আবির মেখে স্নান করার জন্য ধর্মের প্যাকেজ ভরা এই স্বাস্থ্য – বিধি ।