বৃহস্পতিবার, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / টোকিও অলিম্পিকে বিদেশি দর্শকে নিষেধাজ্ঞা

টোকিও অলিম্পিকে বিদেশি দর্শকে নিষেধাজ্ঞা

অলিম্পিকে বিদেশি দর্শকদের উপস্থিতির ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে স্থানীয় প্রশাসন, আয়োজক এবং স্বাস্থ্য মন্ত্রকের মধ্যে বেশ কয়েক প্রস্থ আলোচনা হয়।

মিঠুলাল চৌধুরী

কোভিড – ১৯ এর নতুন স্ট্রেন এবার ধাক্কা দিল অলিম্পিককে । সংক্রমণ রুখতে এবার বিদেশি দর্শকদের উপস্থিতিতে নিষেধাজ্ঞা আরোপ করা হল টোকিও অলিম্পিকে । বিষয়টি নিশ্চিত করেছে জাপানের অলিম্পিক আয়োজক কমিটি ।
এই সিদ্ধান্তের ফলে অলিম্পিকের ইতিহাসে এই প্রথম কোনও বাইরের দর্শক ছাড়া আয়োজিত হবে গ্রেটেস্ট শো অন দ্য আর্থ। জাপানের অর্থনীতির জন্য এটা এক বিরাট ধাক্কা বলে মনে করা হচ্ছে। কারণ গত ৫ বছর ধরে অলিম্পিকের জন্য প্রস্তুতি চালিয়ে যাচ্ছিল জাপান। বিদেশি সমর্থকদের আগমনে দেশের পর্যটনেও উন্নতির পাশাপাশি স্থানীয় এবং খুচরো ব্যবসায়ীদেরও লাভবান হওয়ার সম্ভাবনা ছিল।
অলিম্পিকে বিদেশি দর্শকদের উপস্থিতির ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে স্থানীয় প্রশাসন, আয়োজক এবং স্বাস্থ্য মন্ত্রকের মধ্যে বেশ কয়েক প্রস্থ আলোচনা হয়। এরপরই বিদেশি দর্শকদের ব্যান করার সিদ্ধান্ত নেওয়া হয়। এ ব্যাপারে আয়োজকদের পক্ষ থেকে এক যৌথ বিবৃতি জারি করে বলা হয়, বর্তমান মহামারী পরিস্থিতির পরিপ্রেক্ষিতে জাপানে বিদেশি দর্শকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
আন্তর্জাতিক অলিম্পিক কমিটি এবং আন্তর্জাতিক প্যারা অলিম্পিক কমিটি জাপানের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ।