রবিবার, ২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / এবার অসমের দ্বিতীয় বৃহত্তম শহর শিলচর প্রস্তুত নির্বাচনী খেলায়

এবার অসমের দ্বিতীয় বৃহত্তম শহর শিলচর প্রস্তুত নির্বাচনী খেলায়

স্থানীয় লোকজনের সাথে আলাপ আলোচনার সময় অনেক তথ্য উঠে এসেছে। এই শহরটি প্রচুর সমস্যার মুখোমুখি হয়।

দেবোপম পুরকায়স্থ

আপনার মনে হয়তো প্রশ্ন উঠতে পারে বাঙালি বিশেষত সিলেটি-অধ্যুষিত ১৩৯ বছরের পুরনো শিলচর সব সময় কেন অসমের কিছু অপ্রয়োজনীয় ইস্যু যেমন নাগরিকত্ব সংশোধনী আইন, এনআরসি ইত্যাদি বিষয়গুলিতে মনোনিবেশ করে ? যদি আপনি এই শহরটির রাঙ্গিরখাড়ি থেকে শিলচর মেডিক্যাল কলেজের কাছে যান তাহলে কোনো সন্দেহ নেই যে বাইরে থেকে আসা যেকোনো কেউ হয়তো প্রশ্ন তুলতে পারেন যে অসমের দ্বিতীয় বৃহত্তম শহরটি কেন এতো অপরিষ্কার ? এই শিলচরেই একদিন মইনুল হক চৌধুরী, রাশিদা হক চৌধুরী, নুরুল হুদা, সন্তোষ মোহন দেব, কবিন্দ্র পুরকায়স্থ থেকে সুস্মিতা দেবের মতো অনেক শক্তিশালী রাজনৈতিক নেতা -নেত্রীর আভির্ভাব হয়েছিল I

এই বছর শিলচর আসনে বিধানসভা নির্বাচন হবে ১ এপ্রিল। অনেকে মনে করেন এবার এই কেন্দ্রটিতে ত্রি-মুখী প্রতিযোগিতা হবে। একদিকে, ক্ষমতাসীন দল বিজেপি প্রার্থী দিপায়ণ চক্রবর্তী যিনি তার কিছু সামাজিক কাজের জন্য বিখ্যাত, কংগ্রেস প্রার্থী তমাল কান্তি বণিক বিখ্যাত সংস্কৃতি কর্মী এবং নির্দল প্রার্থী শিলচরের প্রাক্তন বিজেপি বিধায়ক দিলীপ কুমার পাল I

শিলচরের বিজেপির এক প্রবীণ নেতা এবং বিধায়ক দিলীপ পাল, যিনি বিজেপির টিকিট পেতে ব্যর্থ হয়েছেন। ইতিমধ্যে তিনি শিলচর থেকে নির্দল প্রার্থী হিসেবে লড়াই করার সিদ্ধান্ত নিয়েছেন।

স্থানীয় লোকজনের সাথে আলাপ আলোচনার সময় অনেক তথ্য উঠে এসেছে। এই শহরটি প্রচুর সমস্যার মুখোমুখি হয় I

ট্র্যাফিক সমস্যা :

শিলচরের একটি অন্যতম প্রধান সমস্যা হচ্ছে এটা। প্রতিদিন অফিসের সময় এই সমস্যার মুখোমুখি হতে হয় শিলচরবাসীকেই I

বৃষ্টির সময়ে রাস্তায় জমা জল :

এটি শিলচরের একটি বড় সমস্যা। এই শহরের লোকজন জলবন্দি বাসস্থান এবং গলিগুলির সাথে লড়াই করতে হয় I আধুনিক এবং সঠিক নিকাশী ব্যবস্থার অভাবে জলে আবদ্ধ বিপদটি আরও বৃদ্ধি পায়।

আরও ভাল চিকিৎসা ব্যবস্থার প্রয়োজন :

শিলচরের অনেক সংগঠন শিলচর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের কার্ডিওলজি বিভাগ চালুর দাবি করছে তবে এখন পর্যন্ত কেউ এদিকে মনোনিবেশ করতে পারেনি। কার্ডিওলজিস্টের অনুপস্থিতির জন্যে অনেক সময় রোগীকে নানা সমস্যায় পড়তে হয়েছে । তাদের কারো সঠিক চিকিৎসার অভাবে মৃত্যুর মুখোমুখি হতে হয়েছিল।

যোগাযোগের সমস্যা :

এই সমস্যা শিলচরের একটা অন্যতম প্রধান সমস্যা। শহরের মানুষকে কেবল অটোরিকশার উপর নির্ভর করতে হয় I অসমের দ্বিতীয় বৃহত্তম শহর যোগাযোগের ক্ষেত্রে পুর্ব ভারতের অন্যান্য বড় শহর দুর্গাপুর, শিলিগুড়ির ও জামশেদপুরের মতো সিটি বাসের সন্ধান কখনও পাওয়া যায়না ।

প্রত্যেকে আশা করছেন যে দিলীপ, তমাল এবং দিপায়ণ যেই জিতুক তাতে কিছু যায় আসে না। তারা কেবল শিলচরের উন্নয়নের দিকে মনোনিবেশ করুন ভবিষ্যতে।