রবিবার, ২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / ডাক বিভাগের নতুন এম আই এস স্কিম : অল্প বিনিয়োগে খুলে যাবে মাসিক উপার্জনের পথ

ডাক বিভাগের নতুন এম আই এস স্কিম : অল্প বিনিয়োগে খুলে যাবে মাসিক উপার্জনের পথ

অ্যাকাউন্ট খোলার সময় বা পরেও কাউকে নমিনি হিসেবে রাখা যাবে।

অনুরণ ভট্টাচার্য

বর্তমানে সাধারণ মানুষ যে পরিস্থিতির কবলে সেখানে সাধারণ মানুষ বিশেষ করে নিম্ন মধ্যবিত্ত ও অর্থনীতির মানদন্ডের নিম্ন শ্রেণীর মানুষের অর্থের উপার্জনের চেয়ে ব্যয় এর পরিমাণ বেশি। তাই সাধারনত এই শ্রেণীর ব্যক্তিদের উপার্জিত অর্থের কিছু পরিমাণ বিনিয়োগের মাধ্যমে “কোন স্কিমে জমা রাখলে ভবিষ্যৎ ঠিকঠাক কাটবে ?”গ্রাহকদের এই সমস্যা দূরীকরণে ভারতীয় পোস্ট অফিস নিয়ে এসেছে দুর্দান্ত স্কিম। ভারতীয় ডাক বিভাগের তরফে রয়েছে বিভিন্ন সুদের হারের ন’টি সঞ্চয় প্রকল্প। এমআইএস (Post Office Monthly Income Scheme) বা মান্থলি ইনকাম স্কিম, এই স্কিমের মাধ্যমে গ্রাহকদের কিছু পরিমাণ ইনভেস্টমেন্টএর সূত্রে থাকছে প্রতিমাসের আয় এর সুব্যবস্থা। এই স্কিম এর মাধ্যমে গ্রাহক চাকরি থাকাকালীন কিংবা রিটায়ারমেন্ট এর পরবর্তী সময়ে মাসে-মাসে কিছু পরিমাণ অর্থ উপার্জন করতে সক্ষম হবেন। এমআইএস স্কিমে একটি সিঙ্গল অ্যাকাউন্টে সর্বাধিক ৪.৫ লক্ষ টাকা এবং জয়েন্ট অ্যাকাউন্টে ৯ লক্ষ টাকা রাখা যায়।এমআইএস-এর ম্যাচিওরিটি পিরিয়ড হল ৫ বছর।
জয়েন্ট অ্যাকাউন্ট খোলা যাবে দু’ বা তিন জন প্রাপ্তবয়স্ক ব্যক্তি মিলে। অ্যাকাউন্ট হোল্ডারদের সমান শেয়ার থাকবে।
সিঙ্গল অ্যাকাউন্ট থেকে জয়েন্ট বা জয়েন্ট থেকে সিঙ্গেল অ্যাকাউন্টে পরিবর্তন করা যাবে। তাছাড়া যে কোনও পোস্ট অফিসে যতগুলি খুশি এমআইএস অ্যাকাউন্ট হতে পারে। তবে সর্বোচ্চ লগ্নিসীমাকে মাথায় রেখে।
অ্যাকাউন্ট খোলার সময় বা পরেও কাউকে নমিনি হিসেবে রাখা যাবে। তাছাড়া অ্যাকাউন্ট খুলে
একটি পোস্ট অফিস থেকে অন্য পোস্ট অফিসে এমআইএস অ্যাকাউন্টকে স্থানান্তরিত করা যায়।
অ্যাকাউন্ট খোলার এক বছর পর থেকে ম্যাচিওরিটির আগে যে কোনও সময় অ্যাকাউন্ট বন্ধ করা যায়। তবে তিন বছরের আগে হলে জমার উপরে ২ শতাংশ ও তিন বছরের পরে ১ শতাংশ টাকা জমা অর্থ থেকে কেটে নেওয়া হবে।
ম্যাচিওরিটির সময় পাঁচ শতাংশের বোনাস পাওয়া যাবে যদি আপনার অ্যাকাউন্টটি ২০০৭ সালের ৮ ডিসেম্বর থেকে ২০১১ সালের ৩০ নভেম্বরের মধ্যে খোলা হয়ে থাকে। ২০১১ সালের ১ ডিসেম্বরের পরে অ্যাকাউন্ট খুললে কোনও বোনাস পাওয়া যাবে না বলে জান‌িয়েছে ভারতীয় ডাক বিভাগ।
সুদের অর্থ সরাসরি একই পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্ট থেকে পোস্ট ডেটেড চেক বা ইসিএসের মাধ্যমে তোলা যেতে পারে। তাছাড়া বিনিয়োগ করা টাকায় কোন চিট হওয়ার সম্ভাবনাও থাকছে না। বলা বাহুল্য বৃদ্ধ বয়সে নিশ্চিন্তে অবসরপ্রাপ্ত সময় টা কাটতে কোন আর্থিক সমস্যার অধীন হতে হবে না গ্রাহকদের।