শনিবার, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / উর্ধ্বমুখী কোভিড সংক্রমণের গ্রাফ, শঙ্কিত সারা দেশ

উর্ধ্বমুখী কোভিড সংক্রমণের গ্রাফ, শঙ্কিত সারা দেশ

গত বছরের এই সময় থেকে দেশে করোনা সংক্রমণ বাড়তে থাকায় কার্যত লকডাউন জারির তোড়জোড় চলছিল।

মিঠুলাল চৌধুরী

দেশের ৫ রাজ্যে বিধানসভা নির্বাচন দোরগোড়ায়। তার মধ্যে নতুন ভাবে উদ্বেগ বাড়াচ্ছে দেশের উর্ধ্বমুখী করোনা ভাইরাস সংক্রমণ। ইতিমধ্যেই দেশে প্রায় ৫ কোটি লোকের শরীরে করোনা প্রতিষেধক প্রয়োগ করা হয়েছে। তারপরও করোনার দ্বিতীয় ঢেউয়ে কার্যত বেসামাল ভারত।
প্রসঙ্গত, গত ২৪ ঘন্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৪০ হাজারের উপর। একা মহারাষ্ট্রেই প্রতিদিন আক্রান্তের সংখ্যা বাড়ছে প্রায় ৩০ হাজার। অসমে গতকাল করোনা আক্রান্ত হয়েছেন ৫২ জন। যা নিয়ে চিন্তার ভাঁজ চওড়া হয়েছে কেন্দ্রের ।
গত বছরের এই সময় থেকে দেশে করোনা সংক্রমণ বাড়তে থাকায় কার্যত লকডাউন জারির তোড়জোড় চলছিল। কয়েক ধাপে টানা বেশ কয়েক মাস লকডাউনের মধ্য দিয়ে গিয়েছে দেশ। তবে ২০২১ সালের শুরুতে জোড়া ভ্যাকসিন এনে করোনাযুদ্ধে এগিয়ে যাওয়ার পথে পদক্ষেপ নিয়েছিল ভারত। কিন্তু মরসুম বদলের এই সময় ফের মারণ ভাইরাসের সংক্রমণ লাফিয়ে বাড়ছে। এতে কপালে নতুন করে চিন্তার ভাঁজ তুলছে জনগণ থেকে স্বাস্থ্যকর্তাদের।
উল্লেখ্য , মহারাষ্ট্রের পাশাপাশি পাঞ্জাব, কেরল এবং কর্নাটকেও প্রতিদিন সংক্রমণ হাজার ছাড়াচ্ছে । পশ্চিমবঙ্গেও করোনার সংক্রমণ বাড়তে শুরু করেছে। স্বাস্থ্য দফতরের উদ্বেগ বাড়িয়ে কলকাতা এবং উত্তর ২৪ পরগনা সহ রাজ্যের বেশ কয়েকটি জেলাতেও দৈনিক সংক্রমণ ফের উর্ধ্বমুখী । জনগণের একটা বড় অংশের দাবি, নতুন করে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার কারণ , মানুষের গা – ছাড়া মনোভাব , মাস্ক না পরা, স্যানিটাইজার ব্যবহার না করা । স্বাস্থ্যবিধি মেনে না চলার কারণেই সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। প্রতিটি রাজ্যের প্রশাসনের তরফ থেকেই সাধারণ মানুষকে নিয়ম মেনে চলার আর্জি জানানো হয়েছে।