শনিবার, ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / আগামী ১ এপ্রিল থেকে কিছু নতুন নিয়ম চালু করছে আয়কর বিভাগ

আগামী ১ এপ্রিল থেকে কিছু নতুন নিয়ম চালু করছে আয়কর বিভাগ

আয়কর বিভাগ আগামী ১ এপ্রিল থেকে চালু করছে পাঁচটি নতুন নিয়ম

অনুরণ ভট্টাচার্য

আয়কর বিভাগ আগামী ১ এপ্রিল থেকে চালু করছে পাঁচটি নতুন নিয়ম।  অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২১-২২ এর আর্থিক বাজেট তুলে ধরার সময়  এই ঘোষণা করেন । অর্থমন্ত্রীর ঘোষণা অনুযায়ী আগামী  ১ এপ্রিল থেকে কার্যকর হবে এই নিয়মাবলী। 
এই নিয়ম অনুযায়ী ৭৫ বছর বা তার বেশি বয়স্ক প্রবীনদের পেনশন থেকে আয় এবং একই ব্যাংকের স্থায়ী আমানতের সুদ আই টি আর রিটার্ন দাখিলে ছাড় রয়েছে। 
তাছাড়া যারা উচ্চতর টিডিএস দিচ্ছেন অথবা ইপিএফ একাউন্টে বার্ষিক আড়াই লক্ষের অধিক টাকা জমা করেছেন অথচ আই টি আর দাখিল করেন নি তাদের জন্য রয়েছে :
*১.  ইপিএফ এর উপর টেক্স* : 
আয়কর বিভাগের জারি করা নতুন নিয়মাবলী অনু্যায়ী ২০২১ সালের ১ এপ্রিল থেকে যাদের পি এস এ আড়াই লক্ষ টাকার বেশি পরিমাণের জমা রাখা থাকবে তাদের যে পরিমাণ সুদ থাকবে তার ওপর সরকারের নির্ধারিত কর কেটে নেওয়া হবে। তবে এই বিধি কেবলমাত্র ২ লক্ষ টাকার বেশি বেতনগ্রাহি কর্মচারীদের উপর প্রভাব ফেলতে পারে। মধ্য বর্গীয় এবং নিম্নবর্গীয় কর্মচারীদের এ বিষয়ে চিন্তার তেমন কারণ নেই। 

*২. টিডিএস হয়ে যেতে পারে দ্বিগুণ* : আয়কর আইন অনুযায়ী ২০৬ এবি ধারায় লেখা আছে যারা উচ্চ-হারে টিডিএস দেন অথচ আইটি আর দাখিল করেন না তাদের থেকে ভবিষ্যতে দ্বিগুণ টিডিএস নিতে পারে সরকার।
*৩. ৭৫ বছরের বেশি নাগরিকদের জন্য কর মকুব* : অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছেন যে প্রবীনদের পেনশনের কোন কর নেওয়া হবে না। যেহেতু পেনশন বা স্থায়ী আমানত সুদের হারের উপর নির্ভরশীল প্রবীনদের বর্তমান ও ভবিষ্যৎ তাই এই কথা লক্ষ্য করে প্রবীণ নাগরিকদের এই ছাড় দেওয়া হয়েছে।
*৪. এভেলেবেল থাকবে ফ্রী ফিল্ড আই টি আর ফর্ম* : কর্মরত দের কথা ভেবে সহজ করে তুলে দেওয়া হয়েছে ট্যাক্স রিটার্ন দাখিলের প্রক্রিয়া কে। ২০২১ সালের ১ এপ্রিল থেকে সব করদাতাদের সরবরাহ করে দেওয়া হবে ফ্রী ফিল্ড ফর্ম এতে আইটিআর ফাইল করা হয়ে যাবে সহজ। 
*৫. এনটিসি* : লিভ ট্রাভেল কন্সেশন এর বিপরীতে নগদ ভাতায় কর ছাড়ের প্রস্তাব দিয়েছে কেন্দ্রীয় সরকার। এই বিশেষ প্রকল্পটি ২০২০ সালে সরকার কোভিড সম্পর্কিত বিধি-নিষেধের কারণে যারা এলটিসি এপ্লাই করতে পারেননি তাদেরকে এই বিষয়ে উৎসাহিত করার জন্য এই প্রকল্পটি পুনরায় আরম্ভ করা হবে।