মঙ্গলবার, ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / করোনার ভয়ে বিশ্বভারতীতে সংক্ষেপে বসন্ত উৎসব

করোনার ভয়ে বিশ্বভারতীতে সংক্ষেপে বসন্ত উৎসব

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীসহ অন্যান্য আধিকারিকরা, অধ্যাপক ও কর্মীরা । এই অনুষ্ঠান পরিচালনা করেছেন সংগীত ভবনের ছাত্রছাত্রী ও অধ্যাপকরা । যদিও বিশ্বভারতীর পড়ুয়াদের দাবি , করোনা মহামারীর কারণেই এবার ঘরোয়াভাবে বসন্ত উৎসব পালন

মিঠুলাল চৌধুরী

বিশ্বভারতীতে এবার খুব সংক্ষেপে অনুষ্ঠিত হল বসন্ত উৎসব । হঠাৎ করে উৎসবের আয়োজন হওয়ায় অনুষ্ঠানে অংশগ্রহন করতে পারেননি পড়ুয়া, অধ্যাপক – অধ্যাপিকা থেকে শুরু করে অনেকেই। যা রিতিমত নজিরবিহীন বলে মনে করছেন শান্তিনিকেতনবাসী অনেকেই । তবে বসন্ত উৎসবের সব রিতি মেনেই এই অনুষ্ঠান হয়েছে বলে দাবি বিশ্বভারতী কর্তৃপক্ষের ।গত মঙ্গলবার গৌড় প্রাঙ্গণ মঞ্চে ঐতিহ্য মেনে বসন্ত উৎসবের শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। পরে বসন্ত উৎসবের অনুষ্ঠান হয় রীতি মেনে। অনুষ্ঠানস্হলে চার শতাধিক ছাত্রছাত্রী , কর্মী ও অধ্যাপকদের প্রবেশের অনুমতি দেওয়া হয়। বহিরাগতদের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ ছিল।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীসহ অন্যান্য আধিকারিকরা, অধ্যাপক ও কর্মীরা । এই অনুষ্ঠান পরিচালনা করেছেন সংগীত ভবনের ছাত্রছাত্রী ও অধ্যাপকরা । যদিও বিশ্বভারতীর পড়ুয়াদের দাবি , করোনা মহামারীর কারণেই এবার ঘরোয়াভাবে বসন্ত উৎসব পালন করা হয়েছে।
প্রসঙ্গত, ১৯০৭ সালে শ্রীপঞ্চমীর দিন রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট ছেলে শমীন্দ্রনাথ ঠাকুর ঋতু উৎসবের সুচনা করেন। সেই ঋতু উৎসবের হাত ধরেই শান্তিনিকেতন বসন্ত উৎসবের সূচনা হয়েছিল।