বুধবার, ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / সারা দেশে চালু হলো মেরা রেশন অ্যাপ

সারা দেশে চালু হলো মেরা রেশন অ্যাপ

এই অ্যাক্টের আওতায় প্রতি কেজিতে ১ থেকে ৩ টাকা দরে চাল ডাল সরবরাহ করা হয়। ৮১ কোটি মানুষকে খাদ্য সরবরাহ করা হয় রেশন দোকান থেকে।

শঙ্করী চৌধুরী,
“ওয়ান ন্যাশন ওয়ান রেশন কার্ড” প্রকল্পকে বাস্তব রূপ দেওয়ার উদ্দেশে কেন্দ্র চালু করল একটি নতুন অ্যাপ। অ্যাপের নাম
মেরা রেশন অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে রেশনের সামগ্রি তোলা এখন আরও সহজ হয়ে যাবে । এই অ্যাপ চালু করার মূল উদ্দেশ্য হলো পরিযায়ী
শ্রমিকদের রেশন তোলা সহজ করা। যারা কাজের সূত্রে এক জায়গা থেকে অন্য জায়গায় যান, তারা অ্যাপের মাধ্যমে প্রতি মাসে রেশন তুলতে পারবেন। প্রত্যেক মানুষকে ২ কেজি চাল, ২ কেজি গম সহ প্রতি মাসে মোট ৫ কেজি খাবার দেয় কেন্দ্র। গোটা দেশ জুড়ে ৫.৪ লাখেরও বেশি রেশন দোকান রয়েছে।
ন্যাশনাল ফুড সিকিউরিটি অ্যাক্টের আওতায় প্রতি কেজিতে ১ থেকে ৩ টাকা দরে চাল, ডাল ইত্যাদি সরবরাহ করা হয়। দেশের ৮১ কোটি মানুষকে খাদ্য সরবরাহ করা হয় রেশনের দোকান থেকে।
এই অ্যাক্টের আওতায় প্রতি কেজিতে ১ থেকে ৩ টাকা দরে চাল ডাল সরবরাহ করা হয়। ৮১ কোটি মানুষকে খাদ্য সরবরাহ করা হয় রেশন দোকান থেকে।
এই অ্যাপের মাধ্যমে উপভোক্তাকে রেশনের নম্বর ও মোবাইল নম্বরকে অ্যাপে রেজিস্টার করলেই কবে এবং কখন কত রেশন পাবেন তা অ্যাপের মাধ্যমেই জানতে পারা যাবে। এছাড়া অ্যাপের মাধ্যমে উপভোক্তা
বাসস্থানের পাশে কোথায় কোথায় রেশনের দোকান আছে তা দেখতে পারবেন। ১৪ টি ভাষায় ব্যবহার করা যাবে এই অ্যাপ। আধার কার্ড নম্বরও রেজিস্টার করতে হবে অ্যাপে।