শনিবার, ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / ১৫ মার্চ বিশ্ব ক্রেতা অধিকার দিবস – সচেতনতা জাগরণ ও অধিকার প্রতিষ্ঠার দিন

১৫ মার্চ বিশ্ব ক্রেতা অধিকার দিবস – সচেতনতা জাগরণ ও অধিকার প্রতিষ্ঠার দিন

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির থেকে অনুপ্রাণিত আন্তর্জাতিক ক্রেতা দিবসের সূচনা। ১৯৬২ সালের ১৫ মার্চ মার্কিন কংগ্রেসের দেওয়া এক বিশেষ ভাষণে ক্রেতার অধিকারের বিষয়টি প্রেসিডেন্ট কর্তৃক তুলে ধরা হয়। জন এফ কেনেডি প্রথম বিশ্ব

অনুরণ ভট্টাচার্য

যুগের পরিবর্তনের সাথে সাথে পরিবর্তিত হয়েছে অনেক কিছুই সেই ভাবে পরিবর্তিত হয়েছে আমাদের পুরনো বিনিময় প্রথা, আজকের এই মুদ্রা বিনিময়ের বাজারে দাঁড়িয়ে গ্রাহকদের তাদের অধিকার সম্পর্কে সচেতন করতেই ১৫ মার্চ পালিত হয় বিশ্ব ক্রেতা অধিকার দিবস। বিশেষত, ক্রয়-বিক্রয়ের ব্যবধান পরিলক্ষিত হয় মুদ্রাস্ফীতির বাজারে।এই বিশ্ব ক্রেতা অধিকার দিবস উপলক্ষে গ্রাহকের অধিকার ও কর্তব্যসহ গুরুত্বপূর্ণ নানা বিষয় সম্পর্কে জেনে নেওয়া যাক, অধিকার ও কর্তব্য সম্পর্কে গ্রাহকদের সচেতন ও সতর্ক করে তুলতে ইতিমধ্যে নানা পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক মন্ত্রক। এই উদ্দেশ্যে নেওয়া হয়েছে “জাগো গ্রাহক জাগো” এর মত প্রচার কার্যসূচি। এর আওতায় বিজ্ঞাপন এবং অডিও ভিজ্যুয়াল ক্যাম্পেন এবং গ্রাহকদের সচেতন করার মতো নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। বলাবাহুল্য এই প্রচার অভিযান সাধারণ মানুষের মধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছে।

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির থেকে অনুপ্রাণিত আন্তর্জাতিক ক্রেতা দিবসের সূচনা। ১৯৬২ সালের ১৫ মার্চ মার্কিন কংগ্রেসের দেওয়া এক বিশেষ ভাষণে ক্রেতার অধিকারের বিষয়টি প্রেসিডেন্ট কর্তৃক তুলে ধরা হয়। জন এফ কেনেডি প্রথম বিশ্ব নেতা যিনি এই বিষয়টি গুরুত্বপূর্ণ ভাবে বিশ্বের সামনে তুলে ধরেন। এরপর ১৯৮৩ সনে ক্রেতা সুরক্ষা আন্দোলন আরম্ভের সময়, ১৫ মার্চ দিনটিকে চিহ্নিত করা হয় বিশ্ব ক্রেতা অধিকার দিবস হিসেবে।