বৃহস্পতিবার, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / খাপের ফতোয়া, মেয়েদের জিন্স পরা চলবে না

খাপের ফতোয়া, মেয়েদের জিন্স পরা চলবে না

উত্তর ভারতের রাজ্যগুলিতে এখনও খাপ পঞ্চায়েতের দাদাগিরি চলছে। খাপ পঞ্চায়েতের ফতোয়া নিয়ে ফের বিতর্ক শুরু হয়েছে।

মিঠুলাল চৌধুরী :

উত্তর ভারতের রাজ্যগুলিতে এখনও খাপ পঞ্চায়েতের দাদাগিরি চলছে। খাপ পঞ্চায়েতের ফতোয়া নিয়ে ফের বিতর্ক শুরু হয়েছে। সম্প্রতি উত্তর প্রদেশের মুজফরনগরের ছাড়থাওয়াল থানার পিপলশাহ গ্রামে বসেছিল খাপ পঞ্চায়েত । সেখানেই মেয়েদের জিন্সের প্যান্ট পরার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করে খাপ পঞ্চায়েত ।
পঞ্চায়েতের ফতোয়া উপেক্ষা করে যে মেয়েরা জিন্স প্যান্ট পরে রাস্তায় বেরোবেন, তাদের সামাজিকভাবে বয়কটেরও হুমকি দিয়েছেন খাপ পঞ্চায়েতের নেতারা। খাপ পঞ্চায়েতের মাতব্বরদের মতে, জিন্সের প্যান্ট পাশ্চাত্য সংস্কৃতির অঙ্গ। দেশের নাগরিকদের উচিত ভারতীয় সংস্কৃতির সঙ্গে মানানসই পোশাক পরিধান করা। রাজপুত সম্প্রদায় পরিচালিত মুজাফরনগরের খাপ পঞ্চায়েতের প্রধান ঠাকুর পুরাণ সিং জানিয়েছেন, পঞ্চায়েত মেয়েদের জিন্সের প্যান্ট পরায় নিষেধাজ্ঞা চাপানোর সিদ্ধান্ত নিয়েছে। একইভাবে এলাকার পুরুষদেরও ছোট প্যান্ট পরে রাস্তায় বেরুনোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে পঞ্চায়েত। তাঁর মতে, ভারতীয় ঐতিহ্যের সঙ্গে সঙ্গতি রেখে মেয়েদের শাড়ি, সালওয়ার, ঘাঘরা ইত্যাদি পরা উচিত।
উল্লেখ্য, এর আগেও ভারতে খাপ পঞ্চায়েতের একাধিক সিদ্ধান্ত নিয়ে বিতর্ক ও সমালোচনা হয়েছিল। অনেক বিশিষ্টজনেরাও খাপ পঞ্চায়েতের নেতাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথাও বলেন। কিন্তু এতকিছুর পরও খাপের দাদাগিরি এতটুকুও কমেনি।