বৃহস্পতিবার, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / নির্বাচন কমিশনের অনুমোদন পাওয়া সাংবাদিকরা এবার বিধানসভা নির্বাচনে পোস্টাল ব্যালটে ভোট দিতে পারবেন

নির্বাচন কমিশনের অনুমোদন পাওয়া সাংবাদিকরা এবার বিধানসভা নির্বাচনে পোস্টাল ব্যালটে ভোট দিতে পারবেন

অসমে মিডিয়াকর্মীদের জন্যে এধরনের উদ্যোগ এই প্রথম ।

শতানন্দ ভট্টাচার্য

শিলচর, মার্চ ১২,
ভারতের নির্বাচন কমিশন কর্তৃক অনুমোদিত সংবাদ মাধ্যমের কর্মীরা এবারের বিধানসভা নির্বাচনে পোস্টাল ব্যালটে ভোট দিতে পারবেন। কমিশন এবার অনুপস্থিত ভোটারদের (প্রয়োজনীয় পরিষেবা ভোটারদের) আওতায় অন্তর্ভুক্ত করেছে কমিশনের অনুমোদন পাওয়া সংবাদ কর্মীদের। এই প্রসঙ্গে, আসামের তথ্য ও জনসংযোগ অফিসের উপ-পরিচালক, সাংবাদিকদের মধ্যে সচেতনতা তৈরি করতে সোমবার এনেইচেমের মিডিয়া বিশেষজ্ঞ সুমন চৌধুরীকে নোডাল অফিসার হিসেবে নিয়োগ করেছেন।

অসমে মিডিয়াকর্মীদের জন্যে এধরনের উদ্যোগ এই প্রথম ।
কাছাড়ের জেলা শাসক কীর্তি জল্লি জানান, “নির্বাচনী প্রক্রিয়া নিয়ে স্বচ্ছ ও নিরপেক্ষ প্রতিবেদন পরিবেশনের ক্ষেত্রে গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ হিসাবে সংবাদমাধ্যমের ভূমিকা উল্লেযোগ্য। ইসিআই তাদেরকে প্রয়োজনীয় পরিষেবা হিসাবে ঘোষণা করেছে, যা অত্যন্ত আনন্দের বিষয়। জেলা প্রশাসন ইতিমধ্যে এই ব্যবস্থা গ্রহণ করেছে। পোস্টাল ব্যালট বা ইটিপিবিএসের মাধ্যমে তাদের ভোটদান প্রক্রিয়া ভালভাবে সম্পন্ন করতে পদক্ষেপ নেওয়া শুরু করেছে। একই সংগে ভোট দেওয়ার জন্য যাতে তাদের দায়িত্ব পালনে অসুবিধা না হয় সেই দিকে খেয়াল রাখা হবে “।
তিনি আরও যোগ করেছেন, “অনুমোদিত গণমাধ্যমের ব্যক্তিকে ফরম ১২ ডি দেওয়া হবে। তা পূরণ করার পর নোডাল অফিসার তা পরখ করে দেখবেন। ২০২১ সালের ১০ই মার্চের মধ্যে ইসির শংসাপত্রের সংগে জমা তা দেওয়া হবে”।

যে অনুপস্থিতি ভোটার নির্বাচন কমিশন কর্তৃক বিজ্ঞপ্তিপ্রাপ্ত ব্যক্তির শ্রেণির অন্তর্গত ব্যক্তি হিসেবে ১৯৬১ সালের নির্বাচন পরিচালনা বিধি বিধি ২২৭-ক এর ধারা (ক) এ সংজ্ঞায়িত হয়েছে (গ) ) জনগণের প্রতিনিধিত্ব আইন, ১৯৫১ এর ৬০০ অনুচ্ছেদে, প্রয়োজনীয় পরিষেবা দিতে নিযুক্ত ব্যক্তিদের সমন্বয়ে দায়িত্ব পালনের বাধ্যবাধকতার কারণে ভোটদানের দিন তাদের ভোটকেন্দ্রে উপস্থিত থাকতে পারবেন না।

আসামে ২৭ মার্চ, ১ এপ্রিল এবং ৬ এপ্রিল তিন ধাপে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। বরাক উপত্যকার তিনটি জেলার ১৫ টি বিধানসভা আসনে নির্বাচন হবে আগামী ১ এপ্রিল।