মঙ্গলবার, ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / নির্বাচনে এবার ৮০ বছরের প্রবীন, বিশেষ ভাবে সক্ষম ও করোনা আক্রান্তদের জন্য থাকবে পোস্টাল ব্যালটের ব্যবস্থা

নির্বাচনে এবার ৮০ বছরের প্রবীন, বিশেষ ভাবে সক্ষম ও করোনা আক্রান্তদের জন্য থাকবে পোস্টাল ব্যালটের ব্যবস্থা

আরও জানা গেছে যে,শুধু প্রবীণ নাগরিক কিংবা বিশেষভাবে সক্ষমরাই নয় এই ব্যবস্থার সুযোগ পেতে পারেন রেল, মেট্রো, বাস, ডাকঘর, বিমানবন্দর ইত্যাদি সেবার সঙ্গে জড়িত কর্মীরাও।

অনুরণ ভট্টাচার্য

করোনা আবহে রাজ্যের প্রবীণ এবং বিশেষভাবে সক্ষম দের জন্য বিশেষ পদক্ষেপ নিয়েছে ভারতের নির্বাচন কমিশন। সেইমতো শুরু হয়ে গেছে ৮০ বছরের প্রবীনদের চিহ্নিতকরণের কাজ। এবার প্রবীণ ও সক্ষম তথা করোনায় আক্রান্তদের পাশাপাশি জরুরী পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের জন্য, পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার ব্যবস্থা করার প্রচেষ্টা নিল নির্বাচন কমিশন।

আরও জানা গেছে যে,শুধু প্রবীণ নাগরিক কিংবা বিশেষভাবে সক্ষমরাই নয় এই ব্যবস্থার সুযোগ পেতে পারেন রেল, মেট্রো, বাস, ডাকঘর, বিমানবন্দর ইত্যাদি সেবার সঙ্গে জড়িত কর্মীরাও। আকাশবাণী ও দুরদর্শন-এর ক্ষেত্রে তাদের নিজস্ব কোন আধিকারিককে এই কাজে নোডাল অফিসার হিসেবে নিযুক্ত করতে হবে। অন্যান্য সংবাদ মাধ্যমের কর্মীরাও তথ্য ও সংস্কৃতি দপ্তর এর মাধ্যমে আবেদন করতে পারবেন। এরপর রিটার্নিং অফিসারের তত্ত্বাবধানে একটি বিশেষ কেন্দ্রে গিয়ে তারা পোস্টাল ব্যালটে ভোট দিতে পারবেন। অন্যদিকে প্রবীণ নাগরিক ও শারীরিকভাবে সক্ষম তথা করোনা আক্রান্তদের বাড়িতে গিয়ে ব্লক পর্যায়ের আধিকারিকরা আবেদন পত্র বিলি করবেন।