বুধবার, ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / ৫ রাজ্যে ফের করোনা সংক্রমণ বৃদ্ধি : অসমে স্বাস্থ্য বিভাগের সতর্কবাণী

৫ রাজ্যে ফের করোনা সংক্রমণ বৃদ্ধি : অসমে স্বাস্থ্য বিভাগের সতর্কবাণী

গত কিছুদিন ভারতে ক্রমাগত নিম্নগামী ছিল দৈনিক সংক্রমণ । ডিব্রুগড় বিশ্ববিদ্যালয়েও কন্টেনমেন্ট জোন ঘোষণা I

মিঠুলাল চৌধুরী

করনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ভারতে আবার আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে। গত কিছুদিন ভারতে ক্রমাগত নিম্নগামী ছিল দৈনিক সংক্রমণ । দেশে দৈনিক সুস্থতার হার অনেকটাই বেড়ে গিয়েছিল যারফলে অ্যাকটিভ রোগীর সংখ্যাও কমছিল। কিন্তু গত কয়েকদিন ধরে করোনা গ্রাফে অনেক পরিবর্তন হয়েছে। দেশের ৫ রাজ্যের ঊর্ধ্বমুখী সংক্রমণ ফের কেন্দ্রের চিন্তা বাড়াচ্ছে । এই রাজ্যগুলি হল মহারাষ্ট্রে , কেরালা, পঞ্জাব, ছত্তীসগঢ় এবং মধ্যপ্রদেশে । সংক্রমণ যাতে নিয়ন্ত্রণে রাখা যায়, তাই এই রাজ্যগুলিকে কড়া সুরক্ষাবিধি পালন করার নির্দেশ দিয়েছে কেন্দ্র।

অসমে সংক্রমণের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। বাইরে বেরুলেই মাস্ক পরার কথা বলা হয়েছে সরকারের তরফ থেকে। রাজ্যে এই মুহূর্তে করনা আক্রান্ত রোগীর সংখ্যা ১.৯১ লাখ বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

মহারাষ্ট্রের অবস্থাও শোচনীয়। এই রাজ্যে আবার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সরকার রাজ্যের দুটি জেলায় লকডাউনের কথাও ভাবছে।

উল্লেখ্য ব্রিটেন , দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের নতুন স্ট্রেনের দাপটে দেশবাসী আজ আতঙ্কিত ও চিন্তিত। লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। মহারাষ্ট্রে নতুন করে লকডাউনের চিন্তা ভাবনা করছে ঠাকরে প্রশাসন। ইতিমধ্যে পুণেতে সংক্রমণ রুখতে জারি হয়েছে নাইট কার্ফু। রাত ১১টা থেকে সকাল ৬টা পর্যন্ত জরুরি পরিষেবা ছাড়া সেখানে সাধারণের যাতায়াত, কোনরকম জমায়েতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে স্কুল, কলেজ।
বিদর্ভ এলাকার ৬টি জেলা, আকোলা, অমরাবতী, যবতমল, বুলদানা, ওয়ার্ধা ও নাগপুরে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা ।

ডিব্রুগড় বিশ্ববিদ্যালয়েও কন্টেনমেন্ট জোন ঘোষণা

দেবোপম পুরকায়স্থ গুয়াহাটি থেকে জানাচ্ছেন –

ডিব্রুগড় বিশ্ববিদ্যালয়ের ডাঃ ভূপেন হাজারিকা সেন্টার ফর স্টাডিজ ইন পারফর্মিং আর্টসে দুইজন মহিলা ছাত্রীর দেহে করনা পজিটিভ ধরা পড়ার পর সেন্টারটিকে কন্টেনমেন্ট জোন হিসেবে ঘোষণা করা হয়েছে। এক বিজ্ঞপ্তিতে ডিব্রুগড় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ইনচার্জ জিতেন হাজারিকা জানিয়েছেন যে সোমবার থেকে বিভাগটিতে ৭ দিনের জন্য সেন্টারটি কন্টেনমেন্ট জোন হিসেবে থাকবে।

বিভাগের সকল শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীদের ৭ দিনের জন্য নিজেদের বিচ্ছিন্নভাবে রাখতে এবং তিন দিনের মধ্যে স্ট্যান্ডার্ড আরটি-পিসিআর পরীক্ষায় যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

সোমবার অল আসাম স্টুডেন্ট ইউনিয়ন ডিব্রুগড় বিশ্ববিদ্যালয় ইউনিট চলতি সেমিস্টারের ভর্তি ফি শিথিল করার জন্য ডিব্রুগড় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর আরএনএস যাদবকে একটি স্মারকলিপিও জমা দিয়েছে।

এএএসইউ জানিয়েছে, কোভিড -১৯ মহামারী ও লকডাউনের কারণে বিশ্ববিদ্যালয়ের ৩৩ টি বিভাগের শিক্ষার্থীদের মধ্যে বিরূপ প্রভাব ফেলেছে।