বৃহস্পতিবার, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / কুমড়ো বীজের কোপ্তা কারি

কুমড়ো বীজের কোপ্তা কারি

কুমড়ো বীজ, কাজু বাদামের পেস্ট, আলু, তেল, জিরেবাটা, আদাবাটা, শুকনো লঙ্কা, লবণ, চিনি, তেজপাতা ,গরম মসলা, হলুদ, মরিচ, হিং

অনুরণ ভট্টাচার্য

শুনতে খুব অদ্ভুত মনে হচ্ছে না? কিন্তু আপনারা কি জানেন, আমরা রোজকার জীবনে যে কুমড়ো বীজকে বাতিল মনে করে ফেলে দেই, সেই কুমড়ো বীজ দিয়েই সুস্বাদু কোপ্তা তৈরি করা যায়, এবং তাও খুব সহজে, ঘরে ব্যবহৃত রোজকার মশলাপাতি দিয়েই।

উপকরণ
কুমড়ো বীজ, কাজু বাদামের পেস্ট, আলু, তেল, জিরেবাটা, আদাবাটা, শুকনো লঙ্কা, লবণ, চিনি, তেজপাতা ,গরম মসলা, হলুদ, মরিচ, হিং I

পদ্ধতি
প্রথমে কুমড়ো বীজগুলোকে ভালোভাবে ধুয়ে রোদে শুকাতে দিন।
শুকনো কুমড়ো বীজগুলোকে খোসা ছাড়িয়ে আলাদা করে নিন।
তারপর একটা মিক্সিতে কুমড়ো বীজগুলোকে ভালোভাবে পেস্ট করে নিন।
পেস্ট হয়ে যাওয়া কুমড়ো বীজগুলোকে একটা পরিষ্কার কাপড়ে বেঁধে তা পরিমাণ মতো জলে সেদ্ধ করে নিন।
এবার সেদ্ধ করা কুমড়ো বীজের পেস্টের সাথে পরিমান মত তেল,নুন, হলুদ , সামান্য পরিমাণ আদা বাটা, লঙ্কা কুচি দিয়ে ভালোভাবে মিক্স করে তা ফ্রাইপেনে হালকা আঁচে গরম করা তেলের মধ্যে কোপ্তা আকারে ভেজে নিন।
এবার টুকরো করে আলু , হালকা আঁচে ভালো করে কষিয়ে নিন।
এবার একটা প্যনে তেল গরম করে তাতে একে একে জিরেবাটা,লঙ্কাবাটা, আদাবাটা, কাজু বাদামের পেস্ট, টমেটো কুচি, হলুদ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, পরিমাণমতো নুন, সামান্য চিনি, তেজপাতা ইত্যাদি ভাল করে কষিয়ে নিন, যতক্ষণ না তেল-মসলা থেকে আলাদা হয়।
মনে রাখবেন উপকরণ গুলোকে হালকা আঁচেই কষাতে হবে। কষানো হয়ে গেলে তাতে ভাজা আলু দিয়ে একটু নাড়াচাড়া করে তাতে পরিমাণমতো জল দিয়ে দিন। মিডিয়াম ফ্লেমে ৫ মিনিট রাখার পর তাতে কুমড়ো বীজের ভেজে নেওয়া কোপ্তা গুলোকে দিয়ে সুসিদ্ধ হওয়া অবধি রাখুন, তারপর ঘি গরম মসলা দিয়ে নামিয়ে নিলেই হয়ে গেলেও সুস্বাদু কুমড়োর বীজের কোপ্তা কারি।