বৃহস্পতিবার, ২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / উত্তরপূর্ব ভারতের শিলচরে প্রথম উন্মোচিত কারগিল বিজয় স্মারক

উত্তরপূর্ব ভারতের শিলচরে প্রথম উন্মোচিত কারগিল বিজয় স্মারক

মূর্তিটি উন্মোচন করেন ভারতীয় সেনাবাহিনীর মাসিমপুর স্টেশন কমান্ডেন্ট কর্নেল পঙ্কজ যাদব।

শতানন্দ ভট্টাচার্য

হাইলাকান্দি, ফেব্রুয়ারি ২৩, উত্তর-পূর্বাঞ্চলে প্রথমবারের মতো দক্ষিণ অসমের বরাক উপত্যকার শিলচর শহরে কারগিল বিজয় স্মারক উন্মোচিত হয়। কারগিল যুদ্ধে নিহত সেনাদের স্মৃতিতে নির্মিত এই মূর্তিটি তৈরি করেছেন স্থানীয় শিল্পী স্বপন পাল। এটি তৈরিতে তাঁর সময় লাগে সাত মাস এবং খরচ হয় ১৭ লক্ষ টাকা। এই টাকার মধ্যে ১০ লক্ষ আসে মুখ্যমন্ত্রীর তহবিল থেকে এবং সাত লক্ষ টাকা দেন শিলচরের স্থানীয় বিধায়ক দিলীপ কুমার পাল তাঁর স্থানীয় এলাকা উন্নয়ন তহবিল থেকে।

উল্লেখ্য, কাশ্মীরের কারগিল জেলায় ১৯৯৯ সনের মে থেকে জুলাই মাস পর্যন্ত ভারত ও পাকিস্তানের মধ্যে সীমানা নিয়ে লাইন অফ কন্ট্রোলে বিবাদ আরম্ভ হয়। ভারতীয় সেনা পাকিস্তানের সেনাকে তাড়িয়ে দেওয়ার ওই অভিযানকে নাম দেয় অপারেশন বিজয়। ভারতীয় সেনা সফল হয়। তখন ভারতের প্রধানমন্ত্রী ছিলেন প্রয়াত অটল বিহারী বাজপেয়ী।

মূর্তিটি উন্মোচন করেন ভারতীয় সেনাবাহিনীর মাসিমপুর স্টেশন কমান্ডেন্ট কর্নেল পঙ্কজ যাদব। উপস্থিত ছিলেন কাছাড়ের জেলাশাসক কীর্তি জল্লি, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কবিন্দ্র পুরকায়স্থ, বিধায়ক দিলীপ পাল, সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কেপটেন রাম ভগত, শিলচরের সাংসদ রাজদীপ রায় এবং কারগিল যুদ্ধের শহীদ জওয়ান নন্দ চাঁদ সিংহের মা বৃন্দা দেবী প্রমুখ।