শনিবার, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Top Stories  / স্টেট ব্যাংক বনাম কানাড়া ব্যাঙ্ক : কোথায় এফডিতে সুদের হার বেশি ?

স্টেট ব্যাংক বনাম কানাড়া ব্যাঙ্ক : কোথায় এফডিতে সুদের হার বেশি ?

স্টেট ব্যাংক বনাম কানাড়া ব্যাঙ্ক

অনুরণ ভট্টাচর্য

ভারতের সঞ্চয়কারীদের মধ্যে ফিক্স ডিপোজিট এ সঞ্চয়কারীদের সংখ্যা অনেক বেশি। তাছাড়া এ প্রক্রিয়ায় লো রিস্ক এবং মিনিমাম রিটার্ন পাওয়া যায়। অতএব এফডিতে ভারতের উচ্চ-মধ্য-নিম্ন বর্গীয়দের কাছে সঞ্চয়ের সুলভ সাধন, আরেকদিকে দেখা যায় এফডিতে সুদের হার কয়েক বছরেই বদলায়।

বলা বাহুল্য,সকল ব্যাংক বিভিন্ন সময়ে দীর্ঘ এবং লঘু মেয়াদে বিভিন্ন হারে গ্রাহকদের সুদের হারে পরিবর্তন ঘটায়।গত ৮ জানুয়ারি তে ভারতীয় স্টেট ব্যাংক গ্রাহকদের এফ ডি এর ক্ষেত্রে সুদের হারের পরিবর্তন ঘটলো। তৎসঙ্গে, দেখা গেল ইতিমধ্যে কানাড়া ব্যাঙ্ক ও এফডিতে সুদের হারে ফেরবদল ঘটালো।

দেখা গেল, গ্রাহক বা জনসাধারণের ক্ষেত্রে ৭ দিন থেকে ১০ বছর পর্যন্ত ২ কোটি টাকার বিভিন্ন মেয়াদের আমানতে ন্যূনতম ২.৯ থেকে সর্বোচ্চ ৪.৫ শতাংশ হারে সুদ দিচ্ছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক I এ ছাড়া প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে সমস্ত মেয়াদের তুলনায় ৫০ পয়েন্ট অতিরিক্ত সুদ দিচ্ছে রাষ্ট্রায়ত্ত এই কানাড়া ব্যাংক।

যেখানে এসবিআইতে দেখা যায় ৭ দিন থেকে ৪৫ দিনের সুদের হার ২.৯০ শতাংশ। সেই ক্ষেত্রে একই আমানতের মেয়াদে কানাডা ব্যাঙ্ক এর সুদের হার ২.৯৫ শতাংশ। ঠিক একইভাবে যেখানে আমানতের মেয়াদ ৫ থেকে ১০ বছরের সুদের হারে এসবিআই দিচ্ছে ৫.৪০ শতাংশ, সেখানে ঠিক একই মেয়াদে কানাডা ব্যাঙ্ক দিচ্ছে ৫.৫০ শতাংশ।অতএব, গ্রাহকদের কাছে এসবিআই এর ফিক্সড ডিপোজিট প্রক্রিয়াকে ছাপিয়ে গেছে কানাড়া ব্যাঙ্ক।