বৃহস্পতিবার, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / কৃষি আইন কৃষকদের অস্থির করে তুলেছে

কৃষি আইন কৃষকদের অস্থির করে তুলেছে

আমাদের দেশের জনসংখ্যার মধ্যে ৫০ শতাংশ মানুষ সরাসরি কৃষির ওপর নির্ভরশীল ।

মিঠুলাল চৌধুরী

আমাদের দেশের জনসংখ্যার মধ্যে ৫০ শতাংশ মানুষ সরাসরি কৃষির ওপর নির্ভরশীল । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংসদে বলেছেন ,এমএসপি ছিল , আছে , থাকবে তবুও মোদীর বিরোধীতা করার জন্য শুধু বিরোধীতা করছেন তথাকথিত কিছু কৃষক নামধারী আন্দোলনজীবিরা কৃষি বিল নিয়ে। যা আজ প্রায় তিন মাস যাবৎ এই আন্দোলন চলছে দিল্লি সীমান্তে এবং নানা কারণে বিশ্বের নজর ও এই আন্দোলনের উপর পড়েছে । প্রজাতন্ত্র দিবসে কৃষক আন্দোলনের নামে যে জঙ্গী কার্যক্রলাপ রাজধানীতে হয়ে গেল, এতে গোটা দেশের মানুষ হতবাক ও ক্ষুদ্ধ।
এদিকে কৃষি আইন বাতিলের দাবীতে ভারত বিরোধী শক্তিরা চারদিক থেকে সক্রিয় হয়ে উঠেছে । যদি ও কৃষি আইনের পক্ষে, বিপক্ষে আলোচনা চলতেই পারে, গনতন্ত্রে সেটাই কাম্য । এদিকে কিন্তু এমন নয় যে হঠ্যাৎ করে আইন পাশ হয়েছে , কারন বহুদিন ধরে এই আইনের প্রস্তুতি চলছিল এবং অসংখ্য কৃষক সংগঠনের মতামত ও নেওয়া হয়েছে।
কিন্তু কী আশ্চর্যের ব্যাপার এই আন্দোলনে শুধু দেখা যাচ্ছে পাঞ্জাব এবং কিছুটা হরিয়ানার কৃষকদের , তাহলে অবশিষ্ট ভারতের কৃষিজীবি মানুষরা কোথায় আছেন বলুনতো।
২৬ জানুয়ারির পবিত্র দিনে তথাকথিত কৃষকদের গুণ্ডামী সমগ্র দেশবাসী প্রত্যক্ষ করেছে। কৃষিক্ষেত্রে সংস্কার প্রয়োজন , সেটা সবাইকে মানতেই হবে। তাই কৃষি সংস্কার আইন অত্যন্ত জরুরি একটি পদক্ষেপ। প্রান্তিক কৃষকদের মুনাফার কথা ভেবে এবং তাদের অর্থনৈতিক উন্নয়নে বর্তমান ‌কৃষি আইন একটি যুগান্তকারী পদক্ষেপ , এবিষয়ে কোন সন্দেহ নেই।