শনিবার, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Top Stories  / স্কুলছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেবে ত্রিপুরা সরকার

স্কুলছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেবে ত্রিপুরা সরকার

স্কুলছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেবে ত্রিপুরা সরকার তন্ময় চক্রবর্তী আগরতলা: জানুয়ারি ২১. “কিশোরী সূচিতা অভিযান’ নামে নতুন একটি প্রকল্প চালু করার সিদ্ধান্ত নিয়েছে ত্রিপুরা রাজ্যের বিজেপি সরকার Iশিক্ষা মন্ত্রী রতন লাল নাথ বলেন এই প্রকল্পটি রাজ্য মন্ত্রিসভা

স্কুলছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেবে ত্রিপুরা সরকার

তন্ময় চক্রবর্তী

আগরতলা: জানুয়ারি ২১. “কিশোরী সূচিতা অভিযান’ নামে নতুন একটি প্রকল্প চালু করার সিদ্ধান্ত নিয়েছে ত্রিপুরা রাজ্যের বিজেপি সরকার I
শিক্ষা মন্ত্রী রতন লাল নাথ বলেন এই প্রকল্পটি রাজ্য মন্ত্রিসভা অনুমোদন করেছে।


শিক্ষামন্ত্রী রতনলাল নাথ আরো জানান এই প্রকল্পের মাদ্ধমে যষ্ঠ শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ছাত্রীদের বিনমূল্যে স্যানিটারি ন্যাপকিন দেওয়া হবে।
শিক্ষামন্ত্রী সাংবাদিকদের জানান, বর্তমান অর্থবছরের বাজেট ভাষণে ছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেওয়ার কথা বলা হয়েছিল।

তিনি জানান, বর্তমানে রাজ্যে বিদ্যালয়ে পাঠরত ছাত্রীর সংখ্যা ১ লক্ষ ৬৮ হাজার ২৫২ জন। চলতি অর্থবছরের তিন মাসে তাদের জন্য স্যানিটারি ন্যাপকিনের ব্যবস্থা করতে ব্যয় হবে ৬০ লক্ষ ৫৭ হাজার ৭২ টাকা। আগামী অর্থ বছরে এজন্য ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৭৫ লক্ষ ৩৪ হাজার ৯০৭ টাকা। ২০২২-২৩ অর্থবছরে ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৮৬ লক্ষ ২৮ হাজার ২৮৮ টাকা। শিক্ষামন্ত্রী জানান, রাজ্যের সব সরকারি ও বেসরকারি স্কুলেই এই প্রকল্পে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেওয়া হবে। ছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষার জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে।