বৃহস্পতিবার, ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

NewsFile Institute
Home / Big Picture Stories  / আপনি কি ফর্সা উজ্জ্বল ত্বক পেতে চান, তাহলে অবশ্যই মধু ব্যবহার করতে পারেন

আপনি কি ফর্সা উজ্জ্বল ত্বক পেতে চান, তাহলে অবশ্যই মধু ব্যবহার করতে পারেন

শঙ্করী চৌধুরী ত্বককে মসৃণ, ফর্সা ও উজ্জ্বল করতে মধুর উপকারীতা অপরিহার্য। সৌন্দর্য বিশেষজ্ঞদের মতে বাড়িতে যারা রূপ চর্চা করে থাকেন তাদের জন্য বাজারজাত প্রসাধনীয় সামগ্রীর থেকে মধু অনেক বেশি উপকারী। মধুতে উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, ব্যাকটেরিয়া প্রতিরোধক

শঙ্করী চৌধুরী

ত্বককে মসৃণ, ফর্সা ও উজ্জ্বল করতে মধুর উপকারীতা অপরিহার্য। সৌন্দর্য বিশেষজ্ঞদের মতে বাড়িতে যারা রূপ চর্চা করে থাকেন তাদের জন্য বাজারজাত প্রসাধনীয় সামগ্রীর থেকে মধু অনেক বেশি উপকারী। মধুতে উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, ব্যাকটেরিয়া প্রতিরোধক উপাদান রয়েছে যা ত্বককে উজ্জ্বল করার পাশাপাশি ত্বকের বিভিন্ন সমস্যাও দূর করে। শুষ্ক ও তৈলাক্ত দু’ধরনের ত্বকের জন্য মধু উপকারী। রূপচর্চা বিষয়ক নানা তথ্যসূত্র মতে জানা গেছে, মধুতে রয়েছে ভিটামিন বি, ক্যালসিয়াম, জিংক, পটাশিয়াম এবং আয়রণ।


মধু দিয়ে প্রতিদিন ত্বক পরিষ্কার করলে সারাদিন আদ্রতা বজায় থাকে। এছাড়া এটি রোমকূপ উন্মুক্ত করে ও ব্লেকহেডস্ দূর করতে সাহায্য করে। প্রতিদিন সকালে জল দিয়ে ভালো করে মুখ ধুয়ে ভেজা মুখে প্রয়োজনমতো মধু লাগিয়ে ম্যাসাজ করার পর হালকা গরম জল দিয়ে মুখ পরিষ্কার করতে হবে। নিয়মিত মধু ব্যবহারের কিছুদিনের মধ্যেই ত্বকের পরিবর্তন হতে শুরু করে বলে ত্বক বিশেষজ্ঞদের মত। এছাড়া মধু ত্বকের ব্রণ দূর করতেও কার্যকরী। এমনকি ত্বকের একজিমা বা সিরোসিস উপসমেও মধু সহায়তা করে শীঘ্রই ত্বকের ক্ষতি রুখতে কার্যকর ভূমিকা পালন করে।